ভারতের নতুন রাষ্ট্রপতি রামনাথ

প্রকাশ : ২০ জুলাই ২০১৭, ১৮:০৬

সাহস ডেস্ক

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে মীরা কুমারকে হারিয়ে দেশটির নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হলেন রামনাথ কোবিন্দ।  আজ বৃহস্পতিবার (২০ জুলাই) ছিল ভোট গননা পর্ব।  সেখানে মীরা কুমারকে হারিয়ে দেশের ১৪ তম রাষ্ট্রপতি হলেন রামনাথ কোবিন্দ।  ইতিমধ্যে দেশের রাষ্ট্রপতিকে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ বিরোধিরা।  রামনাথ কোবিন্দ পেয়েছেন ৬৬ শতাংশ ভোট। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী মীরা কুমার পেয়েছেন ৩৪ শতাংশ ভোট।

১৯৪৫ এর ১লা অক্টোবর উত্তরপ্রদেশের কানপুরের দেহাত জেলার একটি ছোট্ট গ্রামে জন্মগ্রহণ করেন রামনাথ কোবিন্দ।  দলিত কোলি সম্প্রদায়ের মানুষ তিনি।  মূলত চাষী পরিবারের সন্তান কোবিন্দ হাইস্কুল পার করে কমার্স নিয়ে স্নাতক পড়েন।  মাত্র তিন বারের চেষ্টায় রামনাথ কোবিন্দ IAS পরীক্ষায় পাশ করেন।

কিন্তু চাকরিতে যোগ না দিয়ে সিদ্ধান্ত নেন LLBকরবেন।  এরপর কানপুর বিশ্ববিদ্যালয় থেকে আইনি পড়াশুনা শেষ করে দিল্লি হাই কোর্টে কেন্দ্রীয় সরকারের উকিল পদে যোগদান করেন তিনি।  সুপ্রিম কোর্টের স্টান্ডিং কাউন্সিলে ছিলেন ১৯৮০ থেকে ৯৩ সাল পর্যন্ত।  তিনি তৎকালীন প্রধানমন্ত্রী মুরারজি দেশাইয়ের ব্যক্তিগত সহকারীও ছিলেন।

প্রথম থেকেই তিনি দলিত সম্প্রদায়ের হয়ে লড়াই করে এসেছেন।  রাজনীতিতে আসেন ভারতীয় জনতা পার্টির হাত ধরে।  উত্তর প্রদেশে রাজ্য সভার সদস্যও ছিলেন কোবিন্দ।  ২০১৫ সালে তৎকালীন রাষ্ট্রপতি তাঁকে বিহারের রাজ্যপাল নিযুক্ত করেন।  কোবিন্দ ভারতীয় জনতা পার্টির জাতীয় মুখপাত্রও ছিলেন।  

২০১৭ সালে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ nda-এর সর্বসম্মত রাষ্ট্রপতি পদের প্রার্থী হিসেবে রামনাথ কোবিন্দের নাম ঘোষণা করেন।  ভারতীয় জনতা পার্টির দলিত মোর্চার এবং অখিল ভারতীয় কোলি সমাজের সভাপতি থাকা কোবিন্দ আরেক দলিত মীরা কুমারকে এই রাষ্ট্রপতি নির্বাচনেই হারিয়ে ভারতের বর্তমান রাষ্ট্রপতির পদাধিকারী হলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত