কাতার নীতি পরিবর্তন না করলে আলোচনা নয়: আমিরাত

প্রকাশ : ২৩ জুলাই ২০১৭, ১৬:২৯

সাহস ডেস্ক

কাতার বিদ্যমান নীতি থেকে সরে না আসলে দেশটির সঙ্গে কোনও আলোচনায় রাজি নয় সংযুক্ত আরব আমিরাত।আরব নিউজ এবং আল জাজিরার এক প্রতিবেদনে, ২২ জুলাই (শনিবার) দেশটির কাতার ইস্যুতে আমিরাতের এই সর্বশেষ অবস্থার কথা জানায়।

গত ৫ জুন জঙ্গিবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করে উপসাগরীয় কয়েকটি দেশ। সম্পর্ক পুনর্গঠনে কাতারকে ১৩টি শর্ত বেঁধে দেয় সৌদি নেতৃত্বাধীন ৪ দেশীয় জোট। আমিরাত ওই ৪ দেশের অন্যতম। কাতার শর্তগুলো না মানায় নিষেধাজ্ঞা বহাল রয়েছে। শুক্রবার নিষেধাজ্ঞা  শিথিল করার জন্য আলোচনার আহ্বান জানিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। সংকট শুরুর পর দেওয়া প্রথম ভাষণে তিনি বলেন, ‘যেকোনও সমাধানই কাতারের সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।’

এই ভাষণের প্রতিক্রিয়ায় আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কাতারের আমিরের সংলাপের আহ্বানকে আমরা স্বাগত জানাই। কিন্তু সেটা দোহার নীতি পরিবর্তনের পরই শুধু সম্ভব।’ টুইটার পোস্টের মাধ্যমে নিজের দেশের অবস্থান জানিয়েছেন তিনি। পাশাপাশি কাতারের আমির শেখ তামিমের বক্তব্যে হতাশা ব্যক্ত করেন তিনি। তবে কাতারের আমিরের এ বক্তব্য থেকেই দেশটির নীতি পরিবর্তনের উদ্যোগ শুরু হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

চারটি আরব দেশের অবরোধের কারণে গ্যাসসমৃদ্ধ দেশ কাতার তাদের ২৭ লাখ মানুষের জন্য সমুদ্র এবং আকাশপথে খাদ্য আমদানি করতে বাধ্য হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত