যুক্তরাষ্ট্রের বিমানঘাঁটিতে হামলার চিন্তা করছে উ. কোরিয়া

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৭, ১৯:০৯

সাহস ডেস্ক

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের বিমানঘাঁটি গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলার কথা ভাবছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রকে ফের পারমানবিক হামলার হুমকি দিলে, সমুচিত জবাব দেওয়া হবে বলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারির ঘণ্টা খানেকের মধ্যেই উত্তর কোরিয়া এই হুমকি দিল। খবর বিবিসি।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানায়, কৌশলগতভাবে যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ একটি স্থাপনা হিসেবে পরিচিত গুয়ামে দেশটি মাঝারি দেকে দূর পাল্লার রকেট নিক্ষেপ করার পরিকল্পনা করছে। গুয়ামে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর একটি ঘাঁটি রয়েছে। এই বিবৃতির পর দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়।

এর আগে ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক সংবাদে মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে বলা হয়, উত্তর কোরিয়া ইতোমধ্যেই এমন ক্ষুদ্রকায় পারমাণবিক ওয়ারহেড তৈরি করতে সমর্থ হয়েছে, যা কোনো ক্ষেপণাস্ত্রের ভেতরে বসিয়ে সেটিকে কার্যকর করা সম্ভব হবে। সেক্ষেত্রে ওয়াশিংটন পোস্টের খবর সঠিক হলে, উত্তর কোরিয়া সত্যি পরমাণু অস্ত্র গড়ে তুলেছে এবং মনে করা হচ্ছে, ধারণার চেয়ে দ্রুত গতিতে তারা যুক্তরাষ্ট্রকে আঘাত হানতে পারবে।

গণমাধ্যমে প্রকাশিত ঐ প্রতিবেদনের সূত্র ধরেই প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়াকে হুঁশিয়ারি দিয়েছিলেন। এদিকে, মাত্র দুদিন আগেই উত্তর কোরিয়ার ওপরে নতুন করে আরেক দফা নিষেধাজ্ঞা দেওয়ার অনুমোদন দিয়েছে জাতিসংঘ। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত