মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কিউবার কূটনীতিককে বহিষ্কার

প্রকাশ : ১০ আগস্ট ২০১৭, ১১:২৪

সাহস ডেস্ক

দীর্ঘ ৫০ বছরেরও বেশি সময় ধরে চলতে থাকা কিউবার সাথে মার্কিন বৈরি সম্পর্কের উন্নতি যেখানে শুরু হয়েছিল ২০১৫ সালে, সেই সম্পর্কে আবারো অনিশ্চয়তা দেখা দিয়েছে এক রহস্যময় কারণে।

ওয়াশিংটন থেকে দুজন কিউবান কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। আর তার কারণ হিসেবে হাভানাতে থাকা কয়েকজন মার্কিন দূতাবাস কর্মকর্তার রহস্যময় শারীরিক সমস্যাকে তুলে ধরা হচ্ছে। তাদেরকে তখন জোর করেই দেশে ফিরিয়ে আনা হয়।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র হিদার নুরেট বলছেন, গত বছরের শেষ দিকে বেশ কিউবায় থাকা কয়েকজন মার্কিন দূতাবাসের কর্মকর্তা কানে কম শুনতে থাকেন।

মার্কিন মুখপাত্র সংবাদ সংস্থা এপি-কে এর কারণ হিসেবে নিশ্চিত করে কিছু বলতে পারেননি। তবে তাদের সন্দেহ যে, কিউবার গোয়েন্দা সংস্থা হয়তো এমন কোনো যন্ত্র সেইসব কর্মকর্তার বাসায় বা কর্মস্থলের কাছাকাছি ব্যবহার করেছিল যার কারণে তাদের এমন শ্রবণ সমস্যা দেখা দিতে পারে। সন্দেহ করা হচ্ছে, সেসব যন্ত্রের সাহায্যে উচ্চ কম্পাঙ্কের শব্দ তরঙ্গ প্রবাহ হয়ে এমন শারীরিক সমস্যা সৃষ্টি করেছে।

হিদার নুরেট আরো জানান, যদিও সেসব সমস্যা প্রাণঘাতী নয়, তবু মার্কিন কূটনীতিকদের দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত হয়। আর এই বিষয়টিকে যুক্তরাষ্ট্র সরকার অত্যন্ত গুরুত্বের সাথে নিয়ে তদন্ত করছে।

এখন পর্যন্ত দুই কূটনীতিকের বহিষ্কারের বিষয়ে কিউবা সরকার কোনো প্রতিক্রিয়া জানায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত