বার্সেলোনা হামলার প্রধান সন্দেহভাজনের মৃত্যু নিশ্চিত

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৭, ১০:৫৯

সাহস ডেস্ক

বার্সেলোনায় হামলার মূল সন্দেহভাজন হামলাকারী মুসা ওকাবির নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। গত বৃহস্পতিবার (১৭ আগস্ট) সন্ধ্যায় স্পেনের বার্সেলোনায় হামলার পর  শুক্রবার (১৮ আগস্ট) ক্যামব্রিলসে আবার হামলা চালানো হয়। এ সময় সন্দেহভাজন পাঁচজন সন্ত্রাসীকে গুলি চালিয়ে হত্যা করে পুলিশ।

বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, ক্যামব্রিলসে পুলিশের গুলিতে নিহত ব্যক্তিদের একজন মওসা ওকাবির। দেশটির পুলিশ এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে পুলিশ হামলায় জড়িত সন্দেহে চারজনকে গ্রেপ্তার করে। তাদের মধ্যে মুসা ওকাবিরের বড় ভাই দ্রিস ওকাবিরও ছিল। অপর একজনের খোঁজে তল্লাশি চালাচ্ছিল পুলিশ। সেই ব্যক্তিই মুসা ওকাবির, যে ক্যামব্রিলসে নিহত পাঁচজনের একজন বলে জানিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) বার্সেলোনার পর্যটন এলাকায় র‍্যাম্বলাসে জনতার ওপর একটি ভ্যান তুলে দেন সন্দেহভাজন হামলাকারী ওকাবির। এতে ১৩ জন নিহত হয়।

স্পেনের পুলিশের দাবি, সন্দেহভাজনরা আরো নিখুঁত হামলার পরিকল্পনা করছিল।

পুলিশ আরো জানায়, বার্সেলোনার দক্ষিণে আলক্যানার শহরে বুধবার (১৬ আগস্ট) একটি বিস্ফোরণ হয়। এতে হামলার পরিকল্পনাকারীরা  রসদের সংকটে পড়ে। এমন বাস্তবতায় তারা যানবাহন ব্যবহার করে হামলা চালায়।

১৭ বছর বয়সী মুসা ওকাবির স্পেনের কাতালান শহর গিরোনার বাসিন্দা। এ হামলায় অন্য সন্দেহভাজনদের বেশির ভাগই মরক্কোর।

প্রধান সন্দেহভাজন তার ভাইয়ের নথি ব্যবহার করে ভ্যান ভাড়া নিয়েছিল। সেটি দিয়েই সে হামলা চালায়। এ ছাড়া বার্সেলোনার উত্তরে ভিক শহরে আরেকটি গাড়ি পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, গাড়িটি পালানোর জন্য ব্যবহার করা হয়েছিল।

প্রথম হামলার পর রাতেই ক্যামব্রিলস শহরে আরেকটি হামলা চালায়। পাঁচ হামলাকারী পথচারীদের ওপর একটি ভ্যান তুলে দেয়। এতে এক নারী নিহত ও ছয়জন আহত হয়। এর পর পুলিশের গুলিতে নিহত হয় ওকাবিরসহ পাঁচ হামলাকারী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত