বিহারে বন্যায় নিহত দেড় শতাধিক

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৭, ১৩:৪৭

সাহস ডেস্ক

ভারতের বিহার রাজ্যে বন্যায় ১৫৩ জন লোক নিহত হয়েছে। ভয়াবহ এই দুর্যোগে রাজ্যের ১৭ জেলায় এক কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। আজ শনিবার (১৯ আগস্ট) পর্যন্ত পাওয়া সরকারি হিসাব থেকে এমন তথ্য জানা গেছে।

আসাম ও পশ্চিমবঙ্গ রাজ্যে বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। এই দুই রাজ্যে ভারি বর্ষণের কোনো খবর পাওয়া যায়নি।

প্রলয়ংকরী এই বন্যায় বিহারের আরারিয়া জেলাতেই ৩০ জন নিহত হয়েছে।  পশ্চিম চাম্পারনে ২৩, সীতামারহিতে ১৩, মধুবানিতে ৮ ও কাঠিয়ারে ৭ জন নিহত হয়েছে। এ ছাড়া কিষানীগঞ্জ, পূর্ব চাম্পারন ও সুপুয়ালে ১১ জন করে ৩৩ জন এবং পূর্ণিয়া ও মাধেপুরায় ৯ জন করে ১৮ জন নিহত হয়েছে।

রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের বিশেষ সচিব অনিরুদ্ধ কুমার জানান, বন্যায় দারভাঙ্গা, গোপালগঞ্জ ও সাহারসা এলাকায় চারজন করে ১২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া খাগারিয়া ও শেওহরে তিনজন করে ৬ জন,  সরন এলাকায় দুজন এবং মুফাফফরপুরে একজন বন্যায় নিহত হয়েছে।

অনিরুদ্ধ কুমার আরো জানান, বন্যায় ১৭ জেলার এক হাজার ৬৮৮ পঞ্চায়েতে প্রায় এক কোটি আট লাখ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে।

আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, আজ রাজ্যের পাটনা, গয়া, ভাগলপুর ও পূর্ণিয়াতে বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন বলে তার দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে। এতে আরো বলা হয়, রাজ্যের আরারিয়া জেলার কুরসাকান্ত, পালাসি, সিকতি ও জকিহাট এবং পূর্ব চাম্পারন জেলার  সুগাউলি এলাকায় জরুরি ভিত্তিতে বিমানে করে খাদ্যের প্যাকেট সরবরাহের নির্দেশ দিয়েছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত