আফগানিস্তানে যুদ্ধ জয়ের প্রতিশ্রুতিতে ট্রাম্প

প্রকাশ : ২২ আগস্ট ২০১৭, ১৫:০৬

সাহস ডেস্ক

বর্তমান কৌশল পরিবর্তন করে সৈন্য সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়ে আফগানিস্তানের জঙ্গিদের বিরুদ্ধে  ‘যুদ্ধ জয়ের’ প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  এজন্য দেশটিকে যাবতীয় সহায়তার আশ্বাস দিলেন তিনি। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আফগানিস্তান থেকে মার্কিন বাহিনীর হঠাৎ করে সরে গেলে সেখানে যে শূণ্যতা তৈরি হবে সেটি পূরণ করবে সন্ত্রাসীরা। ফোর্ট মাইয়ার সেনা ঘাঁটি থেকে তিনি ওই ভাষণ দেন।
 
তিনি বলেন, তার প্রাথমিক ইচ্ছা ছিল আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী পুরোপুরি সরিয়ে নেওয়া। কিন্তু পরে তিনি ইরাক থেকে সেনা সরিয়ে নেওয়ার মতো ভুল না করার সিদ্ধান্ত নেন। সেনা ঘাঁটিতে দেওয়া এই বক্তব্যে খুব বড় ঘোষণা আসবে বলা হলেও, আফগানিস্তানে মার্কিন কৌশলের বিস্তারিত কী হবে সে বিষয়ে তিনি কিছু বলেননি।
 
তিনি বলেন, কিছু শর্তের ভিত্তিতে তারা কৌশল নির্ধারণ করবেন, তবে সেনা সরিয়ে নেয়ার কোনো সময়সীমা তিনি ঘোষণা করা হবে না। যদিও ট্রাম্প বলেছেন এটা কোনো ‘ফাঁকা বুলি’ নয়। ‘আমেরিকা আফগান সরকারের সঙ্গে কাজ করবে, দুই দেশের এ নিয়ে প্রতিশ্রুতি আছে। যতদূর অগ্রগতি হয় ততদূর কাজ করবো আমরা’ বলেন প্রেসিডেন্ট ট্রাম্প। বিবিসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত