কিউবায় মার্কিন কর্মকর্তাদের উপর ‘শব্দতরঙ্গ হামলা’

প্রকাশ : ২৫ আগস্ট ২০১৭, ১৭:০১

সাহস ডেস্ক

কিউবায় মার্কিন দূতাবাসের অন্তত ১৬ কর্মকর্তা ‘শ্রবণাতীত শব্দতরঙ্গ হামলার’ শিকার হয়েছেন বলে আশঙ্কা যুক্তরাষ্ট্রের। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নায়ের্তের বরাত দিয়ে বিবিসি জানায়,  কানের উপসর্গ সারাতে কয়েকজনকে চিকিৎসাও নিতে হচ্ছে।

তিনি বলেন, দূতাবাসের অন্তত ১৬ মার্কিন সরকারি কর্মকর্তা এ ধরনের উপসর্গে ভুগছে বলে নিশ্চিত হওয়া গেছে। আমরা একে গুরুত্বের সঙ্গে নিয়েছি।তবে আপাতত হামলা বন্ধ আছে বলে ধারণা করা হচ্ছে।ঘটনার প্রতিক্রিয়ায় এই মাসের শুরুতে ওয়াশিংটন কিউবার দুই কূটনীতিককে বহিষ্কার করেছে।

অন্য এক সংবাদ মাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানায়, শ্রবণক্ষমতা হ্রাস পাওয়া মার্কিন কূটনীতিকদের সমস্যার সঙ্গে ধ্বনিযন্ত্র ব্যবহার করে পাঠানো শ্রবণাতীত শব্দের যোগসূত্র পাওয়া গেছে।

মার্কিন দূতাবাসের কর্মকর্তারা এবং কানাডার অন্তত একজন নাগরিক গত বছর থেকে শ্রবণক্ষমতা হ্রাসের বিষয়টি খেয়াল করেন বলে জানান হিদার।
ক্ষতিগ্রস্ত কয়েকজনকে কিউবা থেকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে এনে চিকিৎসা দেওয়া হচ্ছে; বাকিরা কিউবাতেই মার্কিন চিকিৎসকের তত্ত্বাবধানে আছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এ ঘটনাকে ‘স্বাস্থ্য হামলা’ নামে অভিহিত করেছেন।

যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মীদের অভিযোগ এবং এই বিষয়ে কিউবার তদন্তের পরও এ ‘শ্রবণাতীত শব্দ তরঙ্গ’ হামলা অব্যাহত ছিল বলেও ধারণা মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের। তবে তৃতীয় কোনো দেশ এ ঘটনা ঘটিয়ে থাকতে পারে বলে ধারণা করছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

যুক্তরাষ্ট্র, কিউবা ও কানাডা পৃথকভাবে এ ঘটনার তদন্ত করছে; হাভানায় থাকা কূটনীতিকদের বাসভবনের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

অর্ধশতকের বৈরিতা শেষে ২০১৫ সালে কিউবার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন করে যুক্তরাষ্ট্র।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত