নাগরিকদের জার্মানি ভ্রমণে সতর্ক করল তুরস্ক

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৭, ১২:৩৫

সাহস ডেস্ক

জার্মানিতে ২৪ সেপ্টেম্বর সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর আগে জার্মানরা যাতে তুর্কিদের প্রতি কোনো বর্ণবাদী ও বিদেশি আতঙ্কপ্রসূত কোনো অপবাদ না দিতে পারে, সে জন্যই জার্মানি ভ্রমণে ইচ্ছুক ও দেশটিতে থাকা নাগরিকদের সতর্ক থাকতে বলেছে তুরস্ক। স্থানীয় সময় শনিবার (৯ সেপ্টেম্বর) তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এই সতর্কবার্তা দেওয়া হয়।

নাগরিকদের সতর্ক করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘জার্মানিতে থাকা বা দেশটিতে যাওয়ার পরিকল্পনা করা আমাদের নাগরিকদের প্রতি উপদেশ দেওয়া হলো, তারা যেন শান্ত থাকেন, নিজেদের রাজনৈতিক আলোচনা থেকে দূরে রাখেন ও নির্বাচনের আগে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর র‍্যালিতে অংশ না নেন।’

বিবৃতিতে আরো বলা হয়, নির্বাচনী প্রচারে জার্মানির রাজনীতিকরা তুরস্কবিরোধী প্রচার চালাচ্ছেন। তারা তুরস্কের ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য হওয়া রুখে দেওয়ার মনোবাসনাও জানাচ্ছেন।

‘উল্লিখিত দেশের (জার্মানি) রাজনৈতিক পরিস্থিতি উগ্র ডানপন্থী ও বর্ণবাদী প্রচারণায় বেষ্টিত’, বলেছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।

‘এটা খুবই উদ্বেগের যে, সম্প্রতি জার্মানির চ্যান্সেলর পদপ্রার্থী একজন রাজনৈতিক নেতা পরিষ্কার বর্ণবাদী উপাদান থাকা বক্তব্য দিয়েছেন এবং জার্মানির কর্মকর্তারা এ বিষয়ে কোনো ব্যবস্থা নেননি’, যোগ করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত