সাহিত্যের নোবেল পেলেন কাজুও ইশিগুরো

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৭, ১৮:১৭

চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন জাপানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো। আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে কাজুও ইশিগুরোর হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হবে পুরস্কারের ৮০ লাখ ক্রোনার। ১৯৮৯ সালের তার লেখা উপন্যাস ‘দ্য রিমেইনস অব দ্য ডে’ সর্বত্র প্রশংসিত হয়। এজন্য তিনি ম্যান বুকার পুরস্কারও অর্জন করেন।

আজ বৃহস্পতিবার (৫ অক্টোবর) সাহিত্যে নোবেল বিজয়ী ১১৪তম লেখক হিসেবে তার নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি।

আটটি উপন্যাস লিখেছেন কাজুও ইশিগুরো, যা ৪০টির বেশি ভাষায় অনূদিত হয়েছে। 

চলচ্চিত্রের চিত্রনাট্যও লিখেছেন ইশিগুরো। তার লেখা উপন্যাস ‘নেভার লেট মি গো’, ‘দ্য রিমেইনস অব দ্য ডে’, ‘দ্য হোয়াইট কাউন্টেস’ ও ‘দ্য স্যাডেস্ট মিউজিক ইন দ্য ওয়ার্ল্ড’কে চলচ্চিত্রে রূপান্তরের জন্য চিত্রনাট্য তার লেখা।

প্রতিভাবান এই সাহিত্যিক অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার ও কস্টা বুক অব দ্য ইয়ার পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

গত বছর সাহিত্যে নোবেল পান মার্কিন গায়ক ও গীতিকার বব ডিলান, যা চমকের জন্ম দেয়। নোবেলের ইতিহাসে এ পুরস্কারজয়ী প্রথম সংগীত শিল্পী ও গীতিকার তিনি।

শুক্রবার শান্তি এবং আগামী ৯ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছা অনুসারে গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতি বছর চিকিৎসা, পদার্থ বিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়।

সাহিত্যে নোবেল প্রদানের বিষয়ে আলফ্রেড নোবেলের কিছু নির্দিষ্ট বিষয় উল্লেখ ছিল। সে বিষয় অনুযায়ী এখনও সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হয়। 

নোবেলের উইল অনুসারে জানা যায়, তিনি বলে গেছেন, ‘তাদেরকেই সাহিত্যে নোবেল পুরস্কার প্রদান করা হবে যারা একটি আদর্শগত প্রবণতার মাধ্যমে কোন অনন্য সাধারণ কাজ প্রদর্শন করতে পারবেন।’ 

প্রতি বছর কাকে এই পুরস্কার দেওয়া হবে তা সুইডিশ একাডেমি ঠিক করে এবং অক্টোবর মাসের প্রথম সপ্তাহের মধ্যেই নির্বাচিতের নাম ঘোষণা করে।

১৯০১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত সাহিত্যে ১১০ জনকে নোবেল পুরস্কার বিজয়ী ঘোষণা করা হয়েছে। এ পর্যন্ত সাহিত্যে নোবেল পেয়েছেন ১৪ জন নারী। দুইজনকে যৌথভাবে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী ঘোষণা করা হয়েছে এমন ঘটনা ঘটেছে ২ বার। 

সাহিত্যে নোবেল পাওয়া সর্বকনিষ্ঠ ব্যক্তি হলেন রুডইয়ার্ড কিপলিং। ‘দ্য জাংগল বুক’ এর জন্য তাকে নোবেল পুরস্কার প্রদান করা হয়। আর সাহিত্যে নোবেলজয়ী সর্বোজ্যেষ্ঠ ব্যক্তি হলেন ডোরিস লেসিং। ২০০৭ সালে যখন লেসিংকে পুরস্কার বিজয়ী ঘোষণা করা হয় তখন তার বয়স ছিল ৮৮ বছর।
 
সাহস২৪.কম/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত