‘নেরুদার মৃত্যু ক্যান্সারে হয়নি’

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৭, ১৪:৩৫

সাহস ডেস্ক

চিলিয়ান কবি ও রাজনীতিবিদ পাবলো নেরুদার প্রস্টেট ক্যান্সারে মৃত্যুর খবরটি সঠিক নয় বলে দাবি করেছেন ফরেনসিক বিশেষজ্ঞরা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ কবি নেরুদার দেহাবশেষ থেকে নমুনা নিয়ে সম্প্রতি পরীক্ষা করে গবেষক দল এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

১৯৭৩ সালে নোবেল বিজয়ী নেরুদার মৃত্যু হয়। ওই সময় তার ব্যক্তিগত গাড়িচালক ম্যানুয়েল আরাইয়া জানিয়েছিলেন শরীরে বিষ প্রয়োগের কারণেই মারা যান তিনি।

এ নিয়ে নতুন করে পরীক্ষা নিরীক্ষার পর স্পেনের ফরেনসিক বিশেষজ্ঞ অরিলিয়ো লুনা ২০ অক্টোবর (শুক্রবার) এক সংবাদ সম্মেলনে বলেন, শতভাগ নিশ্চিত যে, মৃত্যু সনদে নেরুদার মৃত্যুর প্রকৃত কারণ উল্লেখ করা হয়নি। তবে একথা অস্বীকার করার উপায় নেই, প্রোস্টেট ক্যান্সারে ভুগছিলেন পাবলো নেরুদা। তাই বলে ওই ক্যান্সারে মৃত্যুর মতো কোনও ঝুঁকি ছিল না।

বিশেষজ্ঞ লুনা বলেছেন, তারা নেরুদার দেহাবশেষে এক ধরনের ব্যাকটেরিয়া পেয়েছেন, যা গবেষণাগারে তৈরি বলে তাদের মনে হচ্ছে। মৃত্যু ঘটাতে এই ব্যাকটেরিয়াই নেরুদার দেহে প্রবেশ করানো হয়েছিল কি না, সেই গবেষণা এখনও চালাচ্ছেন ফরেনসিক বিশেষজ্ঞরা।

সেনাবাহিনীর প্রধান পিনোশের নেতৃত্বে সংঘটিত সামরিক অভ্যুত্থানে চিলির প্রথম কমিউনিস্ট প্রেসিডেন্ট সালভাদর আলেন্দে নিহত হন। প্রেসিডেন্ট আলেন্দের সমর্থক ও ঘনিষ্ঠ বন্ধু ছিলেন নেরুদা।

চিলিতে সেনাবাহিনীর ক্ষমতা গ্রহণের ১২ দিন পর এবং রাজনৈতিক আশ্রয়ে ম্যাক্সিকোতে পাঠানোর প্রস্তাবের তিন দিনের মাথায় ১৯৭৩ সালের ২৩ সেপ্টেম্বর মৃত্যু হয় পাবলো নেরুদার।

নেরুদার গাড়ি চালক আরাইয়া ২০১৩ সালে এক সাক্ষাৎকারে বলেন, তাকে (নেরুদা) হত্যা করা হয়েছে এতে কোনও সন্দেহ নেই। যতদিন বেঁচে রয়েছি এটি বলেই যাব। বক্তব্য বদলাবো না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত