বৌদ্ধ ভিক্ষু সেজে কয়েক শত কিশোরীর সঙ্গে যৌন সম্পর্ক

প্রকাশ | ২২ অক্টোবর ২০১৭, ১৪:৪৯

অনলাইন ডেস্ক

নিজেকে পরবর্তী বুদ্ধ দাবি করে ‘খুন তান’। আর এমন দাবি করে যুবতীদের সঙ্গে শারীরিক সম্পর্ক গড়ে তোলে সে। তার বিরুদ্ধে কয়েক শত কিশোরীর কুমারিত্ব নষ্ট করার অভিযোগ উঠেছে। মিয়ানমারের মন রাজ্য সরকার এই অভিযোগে খুন তানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

দেশটির গণমাধ্যম দ্য ইরাবতীর রিপোর্টে আরো বলা হয়, জাত লিটে নামেও পরিচিত খুন তান। মনে করা হচ্ছে তিনি শান রাজ্যের তাঙ্গি জেলার হোপোং এলাকায় পালিয়ে গেছে। তাকে গ্রেপ্তারে শান রাজ্য সরকারকে সহযোগিতা করছে মন রাজ্য সরকার। মন রাজ্যের থাটনের অধিবাসী কো খুন অং মাইও থেইন বলেছেন, খুন তানের জন্ম হোপোং-এর কোন থা গ্রামে। সাত বছর বয়সের সময় তিনি থাটনে চলে যান ১৮ বছর আগে। তিনি স্থানীয় পা-ও জনগোষ্ঠীর সদস্য।

এ ব্যাপারে দেশটির মন রাজ্যের মুখ্যমন্ত্রী ড. আয়ে জান বলেছেন, বৌদ্ধ ধর্মের অবমাননা করার অভিযোগে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছি আমরা। তবে খুন তান পালিয়ে গেছে। আমরা তার পাঁচ সহযোগিকে গ্রেপ্তার করতে পেরেছি।

সরকারের একজন মন্ত্রী বলেছেন, স্থানীয়রা খুব কম শিক্ষিত। আমি যতদূর জানি খুন তান তো ভালভাবে বার্মিজ ভাষাই বলতে পারে না। আমার মতে নিজেকে আলানতিয়া সায়াড অশিন সাক্কার হিসেবে ঘোষণা দিতে পারেন না। তবে ভুল খবর প্রচার করে দিচ্ছে কিনা তা জানি না। আলানতায়া এলাকার পা-ও সম্প্রদায়ের অভিভাবকদের খুন তান আশ্বস্ত করেছেন যে, তাদের মেয়েরা যখন পূর্ণতার দিকে অগ্রসর হবে তখন যদি তারা তার সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করে তাহলে তারা আশীর্বাদপুষ্ট হবে।

ওদিকে থাটন জেলার জেনারেল প্রশাসনিক ডিপার্টমেন্ট এরই মধ্যে জায়িত চাউং গ্রামের এডমিনিস্ট্রেটরকে জিজ্ঞাসাবাদ করছে। তার কাছে জানতে চাওয়া হচ্ছে খুন তানের দুটি ধর্ষণের ঘটনা কেন থামাচাপা দেয়া হয়েছে।

মন রাজ্য সরকারের পা-ও সম্প্রদায় বিষয়ক মন্ত্রী সান উইন্ট খাইং বলেছেন, এমন ঘটনার শুরু ২০১২ সাল থেকে। এরই মধ্যে খুন তান কয়েক শত মেয়েকে শয্যাসঙ্গী করেছে। এসব মেয়ের বেশির ভাগেরই বয়স ১৫ বছরের কাছাকাছি।

সাহস২৪.কম/ আল মনসুর