ফেসবুকে ‘শুভ সকাল’ স্ট্যাটাস দিয়ে ফিলিস্তিনি গ্রেপ্তার

প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৭, ১৫:৫৭

সাহস ডেস্ক

ফিলিস্তিনিদের নিয়ে সব সময় ইসরায়েলের পুলিশ ও সেনারা আশঙ্কায় থাকেন, এবার তার প্রমাণ দিলেন তারা। সম্প্রতি এক ফিলিস্তিন নাগরিক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘শুভ সকাল’ লিখে পোস্ট দেওয়ায় তাকে গ্রেপ্তার করেছিল ইসরায়েলি পুলিশ।

ফিলিস্তিনিদের নিয়ে ইসরায়েলের পুলিশ ও সেনারা আশঙ্কার কারণ এই গ্রেপ্তার বলে মনে করছেন দেশটির নাগরিকরা।

অবশ্য ইসরায়েলি পুলিশ বলছে, গ্রেপ্তারকৃত ওই ফিলিস্তিনি নাগরিক সামাজিক যোগাযোগের মাধ্যমে ইসরায়েলি সেনাদের ওপর হামলার স্ট্যাটাস দিয়েছিল।

২২ অক্টোবর (রবিবার) ইসরায়েলের শীর্ষ দৈনিক হারিতজ এ বিষয়ে খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, পশ্চিম তীরে ইহুদি বসতি বেইতার ইলিতে গত সপ্তাহে ফিলিস্তিনের এক নাগরিক একটি বুলডোজারের দিকে ঝুঁকে তোলা নিজের ছবি ফেসবুকে পোস্ট করেন। সঙ্গে আরবি ভাষায় ‘শুভসকাল’ লিখে দেন।  ফেসবুকের অনুবাদ সফটওয়্যারের মাধ্যমে অনুবাদের পর পোস্টটির অর্থ দাঁড়ায়, ‘ওদের ওপর হামলা চালাও।’

এমন খবর পেয়ে দেশটির পুলিশ ওই ফিলিস্তানি নাগরিককে গ্রেপ্তার করে। পরবর্তীতে প্রাথমিক জিজ্ঞাসাবাদে ভুল- বোঝাবুঝির অবসান ঘটায় ছেড়ে তাকে দেওয়া হয়।

ইসরায়েল পুলিশের মুখপাত্র লুবা সামরি সাংবাদিকদের জানান, কিছুদিন আগে ফেসবুক পোস্টকে কেন্দ্র করে সন্দেহের ভিত্তিতে এক ফিলিস্তিনিকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছিল। সন্দেহ ভুল প্রমাণিত হওয়ার পর তাকে তাৎক্ষণিকভাবে ছেড়ে দেওয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত