কাতালোনিয়ার বরখাস্তকৃত প্রেসিডেন্টের বিরুদ্ধে পরোয়ানা

প্রকাশ : ০৪ নভেম্বর ২০১৭, ১৪:০৪

সাহস ডেস্ক

কাতালোনিয়ার প্রেসিডেন্ট পদ থেকে বরখাস্ত হওয়া কার্লেস পুদজেমনের বিরুদ্ধে এবার গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। রাষ্ট্রদ্রোহসহ কয়েকটি অভিযোগের পরিপ্রেক্ষিতে স্থানীয় সময় ৩ নভেম্বর (শুক্রবার) আদালত এই পরোয়ানা জারি করেন।

সম্প্রতি কাতালোনিয়াকে স্পেন থেকে আলাদা হওয়ার পক্ষে ভোট দেন আঞ্চলিক পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতারা। ওই ভোটের পর কাতালান পার্লামেন্টকে অকার্যকর করে স্বাধীনতার পক্ষের নেতাদের বরখাস্ত করে স্পেনের কেন্দ্রীয় সরকার। তাদের কয়েকজনের বিরুদ্ধে মামলাও করা হয়। এমন বাস্তবতায় স্পেন থেকে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে চলে যান পুদজেমন।

রয়টার্সের খবরে বলা হয়, বিদ্রোহ, দেশদ্রোহ, সরকারি তহবিলের অপব্যবহার, অসহযোগ ও বিশ্বাসভঙ্গের অভিযোগের জবাব দিতে বৃহস্পতিবার আদালতে হাজির হতে বলা হয়েছিল পুদজেমন ও তার চার সহযোগীকে। কিন্তু তা না করায় মাদ্রিদ হাইকোর্টের বিচারক ওই পাঁচজনকে গ্রেপ্তারে বেলজিয়ামকে নির্দেশ দেন।

পরোয়ানা পাওয়া পুদজেমন বেলজিয়াম থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানিতে অংশ নিতে চেয়েছিলেন। কিন্তু বিচারক তা নাকচ করে দেন।

ব্রাসেলসের রাষ্ট্রপক্ষের এক আইনজীবী রয়টার্সকে জানান, বিচারকের কাছে পরোয়ানা পৌঁছানোর আগে সেটি যাচাই-বাছাই করে দেখবে বেলজিয়াম কর্তৃপক্ষ।

কার্লেস পুদজেমন বলেন, স্পেনের বিচারব্যবস্থার প্রতি তার আস্থা নেই। তবে বিচারিক প্রক্রিয়ায় বেলজিয়ামের আদালতকে সহযোগিতা করতে চান তিনি। 

সাহস২৪.কম/জুয়েনা/ আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত