বিশ্বের ক্ষমতাধরদের গোপন তথ্য ফাঁস

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৭, ১১:২৯

সাহস ডেস্ক

বারমুডার একটি ল’ ফার্মের ১ কোটির বেশি গোপন নথি ফাঁস হয়েছে, যাতে বিশ্বের অনেক প্রভাবশালী ব্যক্তি ও প্রতিষ্ঠানের গোপনে বিপুল পরিমাণ অর্থ করস্বর্গ হিসেবে পরিচিত দেশ ও অঞ্চলের অফশোর কোম্পানিতে বিনিয়োগের তথ্য বেরিয়ে এসেছে।

৬ নভেম্বর (সোমবার) এই আর্থিক কেলেঙ্কারির তথ্য ফাঁস হলো। আর এই কেলেঙ্কারিতে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, এমনকি বিশ্বজুড়ে মহানায়ক বনে যাওয়া কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন  ট্রুডোও নাম রয়েছে এই তালিকায়। প্রায় ১৪ কোটি গোপন নথি ফাঁস হওয়া এই কেলেঙ্কারির নাম দেওয়া হয়েছে প্যারাডাইস পেপার্স।

প্যারাডাইস পেপার্সে যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সাবেক ডেপুটি চেয়ারম্যান ও অন্যতম অর্থদাতা লর্ড  অ্যাশক্রফটের অফশোর বিনিয়োগের তথ্য বেরিয়ে এসেছে। আছে অ্যাপল, নাইকি ও উবারসহ প্রায় ১০০ বহুজাতিক  কোম্পানির কর পরিকল্পনার বিস্তারিত উঠে এসেছে ফাঁস হওয়া এসব নথিতে।

এদিকে অনেক দেশ এখনও পানামা পেপার্সের কেলেঙ্কারির ধাক্কা সামলে উঠতে পারেনি। এক বছর আগের সে কেলেঙ্কারির  নাম আবারও তুলতে হয়েছে আজ। গতবারের মতোই এবারও হাটে হাঁড়ি ভেঙেছে জার্মান দৈনিক জিটডয়েচ সাইতং।  বারমুডায় অবস্থিত অ্যাপলবাই নামের এক আইনি সহযোগী সংগঠনের গোপন নথি জোগাড় করে সেটা তারা দিয়ে দিয়েছে  আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিক সংগঠনকে (আইসিআইজে)। ৬৭টি দেশের ৩৮০ জন সাংবাদিক ১ কোটি ৩৪ লাখ ডকুমেন্টস এখন তদন্ত করে দেখছেন। তদন্তে ১৮০টি দেশের নাগরিক কিংবা প্রতিষ্ঠানের নাম এসেছে।

অধিকাংশ তথ্যই বিভিন্ন দেশের রাজনীতিবিদদের, যারা কর থেকে বাঁচার জন্য বিভিন্ন ট্যাক্স হেভেনে (কর দিতে হয় না  কিংবা খুবই নিম্ন হারে কর দেওয়া যায় এমন দেশ) বিনিয়োগ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। তদন্ত মাত্র শুরু হয়েছে। তাই পুরো তথ্য পাওয়া এখনও সম্ভব নয়। তবে এর মাঝেই চমকে দেওয়ার মতো কিছু তথ্য দিয়েছে বিশ্বের বড় বড় সব সংবাদমাধ্যম।

সাহস২৪.কম/জুয়েনা/ আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত