‘লেবাননের সঙ্গে যুদ্ধ ঘোষণা করেছে সৌদি আরব’

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৭, ১২:১০

সাহস ডেস্ক

লেবাননের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে সৌদি আরব। তারা লেবানিজ প্রধানমন্ত্রী সাদ হারিরি’কে বলপূর্বক আটকে রেখেছে বলে মন্তব্য করেছেন হিজবুল্লাহ নেতা শেখ হাসান নাসরুল্লাহ।

১০ নভেম্বর (শুক্রবার) সন্ধ্যায় বৈরুতে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেন তিনি। হযরত ইমাম হোসাইন (রা.)-এর শাহাদাতবার্ষিকী উপলক্ষে দেওয়া তার এ ভাষণ টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

হাসান নাসরুল্লাহ বলেন, ফিউচার পার্টি’র প্রধান ৪৭ বছর বয়সী প্রধানমন্ত্রী সাদ হারিরিকে সৌদি আরবে আমন্ত্রণ জানানো হয়েছিল। তার সঙ্গে কাউকে যেতে দেওয়া হয়নি। রিয়াদে যাওয়ার পর তাকে পদত্যাগে বাধ্য করা হয়। এ ঘটনার মধ্য দিয়ে সৌদি আরব লেবাননের অভ্যন্তরীণ বিষয়ে মারাত্মকভাবে হস্তক্ষেপ করেছে।
এছাড়া মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী দেশটি লেবাননের বিরুদ্ধে ইসরায়েলকে উসকে দিচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

প্রসঙ্গত, লেবাননে শক্তিশালী সংগঠন হিজবুল্লাহ ইরানের ঘনিষ্ঠ মিত্র। হারিরির পদত্যাগ নিয়ে সংগঠনটি সৌদি আরবের সঙ্গে পাল্টাপাল্টি দোষারোপে লিপ্ত রয়েছে। এর পরিপ্রেক্ষিতে লেবানন ও আশপাশের অঞ্চলে উত্তেজনা বেড়েছে। গত শনিবার রিয়াদ থেকে টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে হারিরি বলেন, অদৃশ্য কোনো শক্তির কাছ থেকে মৃত্যুর হুমকি পাওয়ায় তিনি পদত্যাগের ঘোষণা দিচ্ছেন। ওই সময় তিনি হিজবুল্লাহ ও ইরানের সমালোচনা করেন।

সাহস২৪.কম/জুয়েনা/ আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত