সংবিধান সংশোধনে অগ্রগতিতে প্রধানমন্ত্রীর আস্থা

প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৭, ১৫:৪১

সাহস ডেস্ক

জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবে তার দেশের শান্তিকামী সংবিধান সংশোধনে অগ্রগতির ব্যাপারে আস্থা প্রকাশ করেছেন। বিপুল ভোটে নির্বাচিত হওয়ার পর শুক্রবার সংসদে তার প্রথম নীতিনির্ধারনী বক্তৃতায় তিনি এই কথা বলেন।

আবে’র নেতৃত্বে কনজারভেটিভ কোয়ালিশন গত মাসের নির্বাচনে নিন্ম কক্ষে ৪৬৫ আসন পেয়ে দুই তৃতিয়াংশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। এই সুপার মেজোরিটি তাকে দীর্ঘ মেয়াদি স্বপ্ন দেখতে উদ্বুদ্ধ করছে।

সংসদে প্রধানমন্ত্রী আবে বলেন, আমি আস্থাবান যে শান্তিকামী সংবিধান সংশোধনীর যে বিতর্ক সংসদে চলছে তা অব্যাহত থাকবে। সংবিধান সংশোধনীর বিষয়টি নিয়ে যাতে কোন বিভেদ সুষ্টি না হয় সে জন্য অতি সতর্কতা অবলম্বন করছেন। সে জন্য সংশোধনীর ব্যপারে কোন সময়সীমা নির্ধারন করেননি।

আবে বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মার্কিন যুক্তরাষ্ট্রের দখলদাররা জাপানর ওপর একটি অবমাননাকর সংবিধান চাপিয়ে দিয়েছিল। সংশোধিত সংবিধান হবে জাতীয়তাবাদের ভিত্তিতে।

তিনি জাপানের জন্য একটি স্বয়ং-সম্পূর্ণ সামরিক বাহিনী গড়ে তোলার অধিকারের বিষয়টি সংবিধানে দেখতে চান। বর্তমানে জাপানে আত্মরক্ষামূলক একটি বাহিনী দেশটিতে রয়েছে। যারা কখনো আক্রমণাত্মক ভূমিকায় যেতে পারে না। তিনি সংবিধানে আক্রমণাত্মক যুদ্ধ ঘোষণা নিবারণমূলক ধারাটি বহাল রাখবেন বলে জানান।

সাহস২৪.কম/বাসস/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত