ইউরোপ হুমকি দিলে ক্ষেপণাস্ত্রের পাল্লা বাড়াবে ইরান

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৭, ১৮:০০

সাহস ডেস্ক

ইউরোপ যদি তেহরানের জন্য হুমকি হয়ে ওঠে তাহলে এর প্রতিক্রিয়ায় ক্ষেপণাস্ত্রের পাল্লা বাড়ানোর হুঁশিয়ারি দিয়েছে ইরান।

২৫ নভেম্বর (শনিবার) ইরানের ফারস নিউজ এজেন্সিতে প্রকাশিত এক সাক্ষাৎকারে ইরানের রেভ্যুলেশনারি গার্ডের উপপ্রধান ব্রিগেডিয়ার জেনারেল হুসেইন সালামি বলেন, প্রযুক্তি নয়, কৌশলগত কারণেই ইরান তার ক্ষেপণাস্ত্রের পাল্লা ২ হাজার কিলোমিটারের বেশি করছে না।

ইরানের বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কার্যক্রম নিয়ে দেশটির সঙ্গে ‘আপোশহীন’ সংলাপে বসার আহ্বান জানিয়েছে ফ্রান্স। ২০১৫ সালে বিশ্বশক্তির সঙ্গে স্বাক্ষরিত ইরানের পরমাণু চুক্তির বাইরে একটি সমঝোতা প্রচেষ্টা চালানোর কথা বলেছে ফরাসি সরকার। কিন্তু ইরান বারবার বলে আসছে, তাদের পরমাণু কার্যক্রম শান্তিপূর্ণ এবং এ নিয়ে কোনো দেনদরবার চলবে না।

ফার্সের তথ্যানুসারে, বিপ্লবী রক্ষীবাহিনীর উপপ্রধান ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন সালামি বলেছেন, আমরা যদি আমাদের ক্ষেপণাস্ত্রের পাল্লা ২ হাজার কিলোমিটারের উপরে উন্নীত করি, তাহলে তাতে আমাদের প্রযুক্তির অভাব হবে না... আমরা একটি কৌশলগত নীতি অনুসরণ করছি।

তিনি বলেন, ইউরোপকে এখনও আমরা হুমকি মনে করিনি, যে কারণে আমরা আমাদের ক্ষেপণাস্ত্রের পাল্লা বাড়াইনি। কিন্তু ইউরোপ যদি হুমকি হতে চায়, তাহলে আমরা আমাদের ক্ষেপণাস্ত্রের পাল্লাও বাড়াব।

গত মাসে ইরানের বিপ্লবী রক্ষীবাহিনীর সামরিক ইউনিটের প্রধান মেজর জেনারেল মোহাম্মদ আলী জাফারি বলেছিলেন, এই এলাকায় (মধ্যপ্রাচ্য) ‘আমেরিকার স্বার্থসংশ্লিষ্ট স্থান ও বাহিনী’ ইরানের ২ হাজার কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্রের মধ্যেই আছে। ফলে তা বাড়ানোর প্রয়োজন নেই ইরানের। তিনি আরও বলেছিলেন, সশস্ত্র বাহিনীর প্রধান হিসেবে সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ক্ষেপণাস্ত্রের পাল্লার সীমা নির্ধারণ করে থাকেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের অভিযোগ, ইরানের সরবরাহকৃত ক্ষেপণাস্ত্র দিয়ে জুলাই মাসে সৌদি আরবে হামলা চালায় ইয়েমেনের শিয়াপন্থি হুতি বিদ্রোহীরা। এর মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দুটি প্রস্তাব লঙ্ঘন করার জন্য ইরানকে জবাবদিহির কাঠগড়ায় দাঁড় করাতে জাতিসংঘের প্রতি আহ্বান জানায় মার্কিন কূটনীতিক।

হুতিদের ক্ষেপণাস্ত্র ও অস্ত্র সরবরাহের অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইরান। হোসেইন সালামি বলেছেন, ‘সব দিক থেকে ইয়েমেন অবরুদ্ধ। ইরান যদি ইয়েমেনে ক্ষেপণাস্ত্র পাঠাতে পারে, তাহলে তাতে তাদের (সৌদি আরবের নেতৃত্বাধীন জোট) অক্ষমতা ধরা পড়ে। তারপরও বলছি, আমাদের তাদের কোনো ধরনের ক্ষেপণাস্ত্র দেইনি।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত