ইয়েমেনে সংঘর্ষে নিহত ২৩৪

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৭, ১২:৪৮

সাহস ডেস্ক

দিন দিন ইয়েমেনের গৃহযুদ্ধ যেন আরও তীব্র হয়ে উঠছে। গত ৪ ডিসেম্বর (সোমবার) রাজধানী সানায় বোমা হামলা ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহ নিহত হওয়ার পর দেশটিতে সহিংসতা ও সংঘর্ষ আরও ব্যাপক আকারে ছড়িয়ে পড়ছে। সালেহর অনুসারীদের সঙ্গে হুতি বিদ্রোহীদের এ সংঘর্ষে মধ্যপ্রাচ্যের সবচেয়ে দরিদ্র এই মুসলিম দেশটিতে হতাহতের সংখ্যা বেড়েই চলছে। 

সপ্তাহব্যাপী রক্তক্ষয়ী সংঘর্ষে দেশটির রাজধানী সানায় ২৩৪ জন নিহতের তথ্য দিয়েছে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা রেড ক্রস (আইসিআরসি)। সংস্থাটির মধ্যপ্রাচ্যের কর্মকর্তারা আরও জানিয়েছেন, এ সময়ে আহত হয়েছে আরও প্রায় চারশ মানুষ, যাদের মধ্যে ৩৮৪ জনের আঘাতই গুরুতর। 

বার্তা সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে আইএএনএস এসব তথ্য দিয়েছে। 

রেড ক্রসের আঞ্চলিক কর্মকর্তা রবার্ট মারডিনি ৫ ডিসেম্বর (মঙ্গলবার) এক টুইটে বলেছেন, সংস্থার কর্মীরা হাসপাতালে ওষুধ, শল্যচিকিৎসার সরঞ্জাম ও জ্বালানি সরবরাহসহ যা যা করা দরকার, সবই করছে।  

এদিকে সাবেক প্রেসিডেন্ট সালেহর মৃত্যুর পর দেশটির রাজধানী সানায় হুতিদের অবস্থান আরও সংহত হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়। বাসিন্দারা জানিয়েছেন, সানায় এখন আরও বেশি চেকপোস্ট বসিয়েছে হুতিরা, পাশাপাশি তারা সালেহপন্থীদের গ্রেপ্তার করছে। 

সানার মানবাধিকার কর্মকর্তা জামি গোল্ডরিক বিবিসিকে জানিয়েছেন, সহিংসতা ও সংঘাতময় পরিস্থিতির মধ্যে অনেক বাসিন্দা নিরাপদ আশ্রয়ের সন্ধানে রাজধানী ছেড়ে যাচ্ছেন। 

সাহস২৪.কম/জুয়েনা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত