ট্রাম্প ইহুদিদের উৎসব পালন করলেন

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৭, ১৪:০০

সাহস ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসে ইহুদি ধর্মাবলম্বীদের উৎসব ‘হানুককাহ’ পালন করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

স্থানীয় সময় ৭ ডিসেম্বর (বৃহস্পতিবার) ওই উৎসবে অংশ নেন মার্কিন প্রেসিডেন্ট।

উৎসবে ট্রাম্প বলেন, ইসরায়েলজুড়ে মানুষের ভালোবাসা এবং জেরুজালেম নিয়ে চলমান ঘটনাগুলো নিয়ে আমি এখন চিন্তাভাবনা করছি।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে খালিজ টাইমস জানায়, ‘হানুককাহ’ উৎসবে ট্রাম্পের সঙ্গে ছিলেন তার মেয়ে ইভাঙ্কা ট্রাম্প। স্বামী জেরাড কুশনারের সঙ্গে বিয়ের সময় তিনি ইহুদি ধর্ম গ্রহণ করেন। এই দম্পতির তিন সন্তান রয়েছে। 
 
বৃহস্পতিবার ‘হানুককাহ’ উৎসব পালনের সময় হোয়াইট হাউসের ভেতরে বেশ করতালি পেয়েছেন ট্রাম্প। সে সময় মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স উপস্থিত ছিলেন।

এর আগে গত ৬ ডিসেম্বর (বুধবার) জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা করেন ট্রাম্প। ট্রাম্পের এই সিদ্ধান্ত ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান দ্বন্দ্বকে আরও সংকটময় করবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। এ ছাড়া এই পদক্ষেপ ইসরায়েল-ফিলিস্তিন সমস্যার শান্তিপূর্ণ সমাধানের চলমান প্রচেষ্টা বাধাগ্রস্ত করবে।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণার সিদ্ধান্তটি বেশ পুরোনো। ১৯৯৫ সালেই মার্কিন কংগ্রেস অনুমোদিত এক আইনে ইসরায়েলের মার্কিন দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করার নির্দেশ দেওয়া হয়। তবে সাবেক সব প্রেসিডেন্টই ক্ষমতায় থাকাকালীন ওই প্রক্রিয়া বিলম্বিত করার জন্য স্বাক্ষর করেন।

প্রসঙ্গত, ১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৮০ সালে তারা পূর্ব জেরুজালেমকে অধিগ্রহণ করে নেয় এবং ইসরায়েলের অংশ হিসেবে ঘোষণা করে। তবে আন্তর্জাতিক আইন অনুযায়ী ওই অঞ্চলকে দখলকৃত হিসেবেই বিবেচনা করা হয়।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত