ইসরায়েল সফর বাতিলের ঘোষণা দিচ্ছে বিদেশি প্রতিষ্ঠানগুলো

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৭, ১৪:০২

সাহস ডেস্ক

জেরুজালেমকে ইসরায়েলি রাজধানী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির ঘটনায় দুনিয়াজুড়ে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলবিরোধী মনোভাব বাড়ছে। অপরদিকে বিদেশি বিনিয়োগকারীদের মতে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের রকেট হামলা ছাড়াই ইসরায়েলি অর্থনীতিতে খাদ তৈরির সুযোগ করে দিয়েছেন ট্রাম্প। আর তাই ইসরায়েল সফর বাতিলের ঘোষণা দিচ্ছে বিদেশি প্রতিষ্ঠানগুলো। ইতোমধ্যে চীন ও জাপানের একাধিক হাইটেক প্রতিনিধি দলের পক্ষ থেকে এমন ঘোষণা এসেছে। গত ৬ ডিসেম্বর (বুধবার) ট্রাম্পের ঘোষণার পরদিন ৭ ডিসেম্বর (বৃহস্পতিবার) থেকে তাদের এমন ঘোষণা আসতে শুরু করে। 

ইসরায়েলভিত্তিক সংবাদমাধ্যম হারেৎজ ৯ ডিসেম্বর (শনিবার) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ।

ইসরায়েলে নিযুক্ত চীনা দূতাবাস থেকে ইতোমধ্যে ইসরায়েলে ভ্রমণ সতর্কতা জারি করা হয়েছে। ২০১৮ সালের ১০ জানুয়ারি পর্যন্ত এটি বহাল থাকবে। ট্রাম্পের ঘোষণার পর ইসরায়েলের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন চীন। দেশটির আশঙ্কা, সংঘাত ছড়িয়ে পড়লে তা দেশটিতে তাদের বিনিয়োগের জন্য ঝুঁকি তৈরি করবে।

ক্ষুদে ইলেকট্রিক কার নিয়ে কাজ করছে চীনা প্রতিষ্ঠান সিনগুলাতো। ৮ ডিসেম্বর (শনিবার) সকালে উল্লেখযোগ্য সংখ্যক ইসরায়েলি উদ্যোক্তা জানতে পারেন ওই কোম্পানির প্রতিষ্ঠাতা ও সিইও দেশটিতে পূর্বনির্ধারিত সফরের ছয় ঘণ্টা আগে ওই সফর বাতিল করেছেন। দেশটির প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে তার সিরিজ বৈঠক হওয়া কথা ছিল।

চীনের বৃহত্তম ইন্টারনেট কোম্পানি টেনসেন্টের একটি প্রতিনিধি দলও তাদের সম্ভাব্য সফর বাতিল করেছে। দেশটি সফরের তহবিল বাতিল করেছে জাপানি প্রতিষ্ঠান টয়োটা। যা ১০ ডিসেম্বর (রবিবার) ওই সফর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

ইসরায়েলের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ১০ থেকে ২০ শতাংশ পুঁজি আসে চীন থেকে। এখন নিরাপত্তাজনিত কারণে চীন, জাপানের মতো দেশগুলো যদি ইসরায়েলে নতুন করে বিনিয়োগের সাহস না পায় তাহল সেটা নিঃসন্দেহে তেল আবিবকে অস্বস্তিতে ফেলবে। ঝুঁকি তৈরি হবে ইসরায়েলি অর্থনীতিতে।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত