অবসরে যাচ্ছেন সোনিয়া গান্ধী

প্রকাশ | ১৫ ডিসেম্বর ২০১৭, ১৮:২৭ | আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৭, ১৭:০১

অনলাইন ডেস্ক

‘আমার এবার অবসর নেওয়ার সময় হয়েছে’ এর বেশি আর মন্তব্য করেননি ভারতীয় জাতীয় কংগ্রেসের নেত্রী সোনিয়া গান্ধী। খবর দি টাইমস অব ইন্ডিয়া।  

আনুষ্ঠানিকভাবে রাহুল গান্ধী দলীয় প্রধান পদের দায়িত্ব গ্রহণ করার একদিন আগে ১৫ ডিসেম্বর (শুক্রবার) তিনি রাজনীতি থেকে অবসরে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন। 

আগামী ১৬ ডিসেম্বর (শনিবার) ভারতের প্রাচীনতম এই রাজনৈতিক দলের প্রধানের দায়িত্ব নিচ্ছেন সোনিয়া গান্ধীর ছেলে রাহুল গান্ধী। গত ১১ ডিসেম্বর (সোমবার) দলটির সভাপতি নির্বাচিত হন তিনি। ছেলে দলের প্রধান হওয়ার আগে সোনিয়া গান্ধীই ছিলেন দলটির সভানেত্রী। 

এ প্রসঙ্গে কংগ্রেস নেতা বীরাপ্পা মইলি অবশ্য ইতোমধ্যে জানিয়েছেন, সোনিয়া গান্ধী কংগ্রেসের সভানেত্রী না থাকলেও দলকে প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়ে যাবেন তিনি। দলকে সংকটে পথ দেখাবেন তিনি।

সোনিয়া গান্ধীর নেতৃত্বের প্রশংসা করে বীরাপ্পা মইলি বলেন, ২০০৪ সালে যেভাবে তিনি জোট গঠনের প্রক্রিয়া সামলেছিলেন এবং ২০০৯ সালে ইউপিএ (ইউনাইটেড পিপলস অ্যালায়েন্স) সরকার গঠনে তিনি যে ভূমিকা নিয়েছিলেন তা অবশ্যই প্রশংসাযোগ্য।

তবে সোনিয়া গান্ধী এদিন অবসর নেওয়ার কথা জানালেও তিনি দলীয় ব্যাপারে প্রয়োজনে হস্তক্ষেপ করবেন কি না সেই বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি।  

প্রসঙ্গত, ১৯৯৮ সালে কংগ্রেসের বিপর্যস্ত সময় দলের হাল ধরেন সোনিয়া গান্ধী। তাঁরই নেতৃত্বে ২০০৪ সালে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট লোকসভা নির্বাচনে জয়ী হয়। তখনই সোনিয়া গান্ধীর ভারতের প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ আসে। কিন্তু বিজেপিসহ একাধিক দল অভিযোগ, তিনি বিদেশি। সোনিয়া গান্ধী নিজে প্রধানমন্ত্রী না হয়ে মনমোহন সিংহকে প্রধানমন্ত্রী পদে বসান। তবে দলের প্রধানের দায়িত্ব পালন করেন তিনি।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর