জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করছে গুয়েতেমালা

প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০১৭, ১১:৫৭

সাহস ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির সঙ্গে সহমত পোষণ করে নিজেদের দূতাবাস ইসরায়েলের রাজধানী তেলআবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে মধ্য আমেরিকার দেশ গুয়েতেমালা। খবর বিবিসি।

দেশটির প্রেসিডেন্ট জিমি মোরালেস সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে লিখেছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে আলোচনার পরই তিনি এই নির্দেশ দিয়েছেন।

স্থানীয় সময় ২৪ ডিসেম্বর (রবিবার) গুয়েতেমালার প্রেসিডেন্ট জিমি মোরালেস বলেন, ইসরায়েলের রাজধানী থেকে জেরুজালেমে দূতাবাস সরিয়ে নিতে গুয়েতেমালার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছেন। তিনি বলেছেন যে, দীর্ঘদিন ধরেই গুয়েতেমালা ইসরায়েলের মিত্র।

অপরদিকে, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতির বিরুদ্ধে গেল সপ্তাহে জাতিসংঘে আনীত প্রস্তাবের বিরোধিতাকারী ৯টি দেশের একটি হচ্ছে গুয়েতেমালা। এর আগে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ভোট দিলে সহায়তা বাতিল করা হবে বলে হুমকি দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রসঙ্গত, জেরুজালেম মুসলিম, খ্রিস্টান ও ইহুদি সবার কাছেই পবিত্র নগরী হিসেবে স্বীকৃত। এর অধিকার নিয়ে দীর্ঘদিন ধরে ফিলিস্তিনি মুসলমান ও ইসরায়েলের ইহুদিদের মধ্যে দ্বন্দ্ব চলছে। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে সেখানে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থাপনের ঘোষণা দেন।

যুক্তরাষ্ট্রের এই ঘোষণার পর থেকেই ফিলিস্তিনিজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। 

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত