রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে ৩ মিলিয়ন ডলার সহায়তা দিবে জাপান

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৮, ১৬:১৩

সাহস ডেস্ক

রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিরাপদ ও স্বেচ্ছায় মিয়ানমারে ফেরত নেয়ার নিশ্চয়তা দিতে শুক্রবার অং সান সুচিকে আহ্বান জানিয়েছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী।

রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য জাপান সরকার মিয়ানমার সরকারকে তিন মিলিয়ন ডলার অর্থ সহায়তা প্রদান করবে বলেও আশ্বাস দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী তারু কুনো।

গত ২৩ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করে মিয়ানমার ও বাংলাদেশ। সেখানে মিয়ানমার জানায় ২৩ জানুয়ারি থেকে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করবে তারা। তবে এই প্রক্রিয়ার মাধ্যমে ঠিক কতজন রোহিঙ্গা মুসলিমকে মিয়ানমারে ফিরিয়ে নেয়া হবে সে ব্যাপারে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি।

জাপান পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা শিনোবু ইয়ামাগুচি এক বিজ্ঞপ্তিতে জানান,  ‘মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে সমঝোতা চুক্তির প্রতিক্রিয়ায় আমরা সহায়তা প্রদানের সিদ্ধান্ত নিয়েছি। এতে করে প্রত্যাবাসন প্রক্রিয়াটি আরো সহজ হবে বলে আমাদের প্রত্যাশা।’

কুনোর তিনদিনের সফরে রাখাইন রাজ্য ভ্রমণের কথা রয়েছে। মানবাধিকার সংগঠন এবং স্বাধীন গণমাধ্যমগুলোকে ওই অঞ্চলে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা আছে।

রাখাইনে নৃশংস বর্বরতার শিকার হয়ে এখন পর্যন্ত প্রায় ৬ লাখ ৭৭ হাজার রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে এসেছে।

শুক্রবারের (১২ জানুয়ারি) বৈঠকে কুনো সু চি’কে বলেন যে, তার সরকার যেন ওই অঞ্চলে মানবাধিকার ও গণমাধ্যমের লোকদের প্রবেশের অনুমতি দেয়।

একটি যৌথ সংবাদ সম্মেলনে সু চি বলেন, ‘স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদি সহায়তা প্রদানে আগ্রহ প্রকাশ করায় আমরা জাপানের কাছে কৃতজ্ঞ।’

এসময় ইয়াগামাচু জোর দিয়ে বলেন যে, প্রত্যাবাসন প্রক্রিয়া কিভাবে সম্পন্ন করা হচ্ছে তা নজরদারি করবে জাপান। ‘প্রত্যাবাসন প্রক্রিয়ার অগ্রগতির উপর ভিত্তি করে নির্দিষ্ট সময় পর পর অর্থ প্রদান করা হবে’, বলেন তিনি।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত