মিয়ানমার সেনাদের হাতে নিহত ১০ রোহিঙ্গা নিরাপরাধ ছিল

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৮, ১৫:১৪

সাহস ডেস্ক

রোহিঙ্গা বিদ্রোহীদের সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি আরসার দাবি, মিয়ানমার সেনাবাহিনীর স্বীকারোক্তিতে ১০ রোহিঙ্গাকে হত্যার কথা বলা হয়েছে তারা নিরাপরাধ বেসামরিক ছিলেন।

১৩ জানুয়ারি (শনিবার) আরসা টুইট বার্তায় জানায়, ‘ইন দিন’ গ্রামের গণকবরে যে দশ নিরাপরাধ রোহিঙ্গার লাশ পাওয়া গেছে তারা আরসার সদস্য ছিলেন না বা আরসার সঙ্গে তাদের কোনো সংশ্লিষ্টতাও ছিল না। 

জানা যায়, গত ১৮ ডিসেম্বর রাখাইন রাজ্যের উত্তরে উপকূলীয় গ্রামে গণকবরে ১০ জনের লাশ পাওয়ার কথা জানায় মিয়ানমার সেনাবাহিনী। বুধবার দেশটির সেনাপ্রধানের ফেইসবুক অ্যাকাউন্টে বিবৃতিতে বলা হয়, নিরাপত্তা বাহিনীর সদস্যরা ওই ১০ জনকে হত্যা করেছে বলে তদন্তে উঠে এসেছে এবং এ ঘটনায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, গত ২৪ অগাস্ট রাতে  আরসা সদস্যরা একযোগে মিয়ানমার পুলিশের ৩০টি তল্লাশি চৌকি ও একটি সেনা ঘাঁটিতে হামলার পর রাখাইনে ব্যাপক অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। সেখানে হাজার হাজার মানুষকে হত্যা, ধর্ষণ, লুটপাট ও অগ্নিসংযোগের মুখে ঘর-বাড়ি ছেড়ে পালিয়ে আসতে শুরু করেন রোহিঙ্গারা, চার মাসে সাড়ে ছয় লাখের বেশি মানুষ বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। ওই অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে বর্ণনা করে আসছে জাতিসংঘ। অভিযানে এক মাসেই ৬ হাজার ৭০০ মানুষকে হত্যা করা হয় বলে স্বেচ্ছাসেবী সংগঠন মেদসঁ সঁ ফ্রঁতিয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে। শত শত রোহিঙ্গা গ্রাম জ্বালিয়ে দেওয়ার প্রমাণ উঠে এসেছে স্যাটেলাইট চিত্রে।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত