প্রার্থী হচ্ছেন মাহাথির আসন ছাড়তে প্রস্তুত আজমিন

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৮, ১৩:৫৭

সাহস ডেস্ক

মালয়েশিয়ায় টানা ২২ বছর প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থেকে ২০০৩ সালে পদত্যাগ করেছিলেন মাহাথির মোহাম্মদ। দীর্ঘ পনেরো বছর পর আবারও প্রধানমন্ত্রী হওয়ার প্রতিদ্বন্দ্বিতায় নাম লেখালেন ৯২ বছরের মাহাথির। 

১৪ জানুয়ারি (রবিবার) আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী পদে প্রার্থী হিসেবে তার নাম ঘোষণা করেছে মালয়েশিয়ার চারদলীয় বিরোধীদলীয় জোট। ভোটের দিন-তারিখ এখনও ঠিক না হলেও আগস্টের মধ্যে ওই নির্বাচন হতে হবে। খবর এএফপির। 

মালয়েশিয়ায় বর্তমানে ক্ষমতাসীন রয়েছে ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও)। দলটির সাবেক নেতা মাহাথির। তবে দলটির বর্তমান নেতা ও প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে ইউএমএনও থেকে নিজেকে  সরিয়ে নেন মাহাথির। বিরোধী দলগুলোর সঙ্গে মিলে এ বিষয়ে বরাবরই সোচ্চার ছিলেন তিনি। বিরোধী দলের জনপ্রিয় নেতা আনোয়ার ইব্রাহিম বর্তমানে কারাগারে রয়েছেন। এ কারণেই বিরোধীদলীয় জোট আসন্ন নির্বাচনে প্রধানমন্ত্রী পদে মাহাথিরকেই যোগ্য বিবেচনায় মনোনয়ন দিয়েছে। 

আধুনিক মালয়েশিয়ার স্থপতি মাহাথির ২৪ জানুয়ারি এক অনুষ্ঠানে বলেছেন, আমি ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছি, লাংকাউই, কুবাং পাসু বা পুত্রাজায়া থেকেই প্রতিদ্বন্দ্বিতা করবো।

তবে আজমিনের অফারকে সম্মান দিয়ে ৯৩ বছর বয়সী মাহাথির বলেছেন, ধন্যবাদ তার অফারের জন্যে। কিন্তু আমি সিদ্ধান্ত নিয়ে ফেলেছি।

এর একদিন আগে শনিবার আজমিন তার গোম্বাকের আসনটি ড. মাহাথিরকে ছেড়ে দেওয়ার কথা বলেন। তিনি জানান, জোটের ঐক্য রক্ষায় এবং পিকেআর রাজি হলে নিজ আসনটি মাহাথিরের জন্য ছেড়ে দিতে প্রস্তুত তিনি।

এর আগে গত দুই নির্বাচনেই গোম্বাক আসন থেকে জয় পেয়ে এমপি নির্বাচিত হয়েছিলেন আজমিন।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত