ট্রাম্পের শান্তি প্রচেষ্টা ‘শতাব্দীর সেরা থাপ্পড়’: মাহমুদ আব্বাস

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৮, ১৪:০৭

সাহস ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি প্রচেষ্টাকে ‘শতাব্দীর সেরা থাপ্পড়’ হিসেবে বর্ণনা করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ফিলিস্তিনের নেতাদের সঙ্গে এক বৈঠকে তিনি জোর দিয়ে বলেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করায় তিনি যুক্তরাষ্ট্রের কোনো মধ্যস্থতাই আর মানবেন না।

১৪ জানুয়ারি (রবিবার) ফিলিস্তিনের রামাল্লায় এ বিষয়ে সিদ্ধান্ত নিতে ফিলিস্তিনের বিভিন্ন নেতাদের সঙ্গে বৈঠকে বসেন মাহমুদ আব্বাস। সেখানে আব্বাস বলেন, দ্য ডিল অব দ্য সেঞ্চুরি হলো স্লাপ অব দি সেঞ্চুরি। আর আমরা এটা মানছি না। আমি বলছি কোনো অসলো নেই। ইসরায়েল অসলো শেষ করে দিয়েছে।

এ সভায় আব্বাস তাৎপর্যপূর্ণভাবে উল্লেখ করেন, ১৯৯০-এর দশকে স্বাক্ষরিত অসলো চুক্তি অবসান ঘটিয়েছে ইসরাইল।

অসলো চুক্তির মাধ্যমে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ফিলিস্তিন-ইসরাইলের মধ্যে শান্তি প্রক্রিয়া শুরু হয়। এ চুক্তির পর ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ গঠিত হয়, যার প্রেসিডেন্ট ছিলেন পিএলওর তৎকালীন প্রধান ইয়াসির আরাফাত।

২০০৪ সালে ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের মহান নেতা ইয়াসির আরাফাতের রহস্যজনক মৃত্যু হয়।

এরপর ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রেসিডেন্টের দায়িত্ব নেন মাহমুদ আব্বাস। তার বিরুদ্ধে ইসরাইলের প্রতি নমনীয় মনোভাবের অভিযোগ রয়েছে। কিন্তু গত ৬ ডিসেম্বর ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার পর থেকে কঠোর অবস্থান নিয়েছেন আবুমাজেনখ্যাত মাহমুদ আব্বাস।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত