ফিলিস্তিনের সাহায্য কমাবে যুক্তরাষ্ট্র

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৮, ১১:৫৮

সাহস ডেস্ক

ফিলিস্তিনিদের সাহায্যের জন্য অর্ধেক অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনি শরণার্থীদের নিয়ে কাজ করছে জাতিসংঘের রিলিফ অ্যান্ড ওয়ার্ক এজেন্সিকে (ইউএনআরডব্লিউএ)। এই সংস্থাটিকে ৬০ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেওয়া হবে। আর ৬৫ মিলিয়ন ডলার অর্থ সহায়তা বন্ধ রাখা হবে।

১৬ জানুয়ারি (মঙ্গলবার) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দুই সপ্তাহ আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিনিদের জন্য বরাদ্দ দেওয়ার ব্যাপারে প্রশ্ন তোলেন। এরপরেই  ফিলিস্তিনিদের অর্থ সহায়তা কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল ট্রাম্পের প্রশাসন।

ত্রাণের অভাবে, দারিদ্র্য এবং সংঘাতের সঙ্গে যুদ্ধ করে টিকে থাকা এসব মানুষ এভাবে নিঃশেষ হবে, তা নিয়ে শঙ্কিত সংস্থাটির কর্তাব্যক্তিরাও। রাজনীতিকে পায়ে ঠেলে মানবিকতার হাত বাড়ানোর কথা বলছেন তারা। 

এর আগে জাতিসংঘের ত্রাণ ও সাহায্য সংস্থা ইউএনআরডব্লিউএ গাজার পরিচালক ম্যাথিয়াস স্মেইল বলেন, সংস্থার সদস্য হিসেবে আমি আবেদন জানাব, সবার উচিত মানবিক কারণে হলেও সহায়তা অব্যাহত রাখা। কোনো রাজনৈতিক কারণে যাতে সহায়তা বন্ধ না হয়। যুক্তরাষ্ট্রের অর্থায়ন না করার সিদ্ধান্তে আমরাও চিন্তিত।’ 

প্রসঙ্গত, প্রতিবছর সাড়ে তিনশ মিলিয়ন ডলার বরাদ্দ দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। যা ইউএনআরডব্লিউএর মোট বাজেটের এক-তৃতীয়াংশ। কিন্তু ইসরায়েলের উসকানিতে ফিলিস্তিনে সহায়তা কমানোর পরিকল্পনা নেয় ট্রাম্প প্রাশাসন।  

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত