হামাস নেতাকে সন্ত্রাসী তালিকাভুক্তিতে উদ্বেগ তুরস্কের

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:২৯

সাহস ডেস্ক

ফিলিস্তিনের মুক্তিকামী প্রতিরোধ আন্দোলন হামাসের শীর্ষ নেতা ইসমাইল হানিয়াকে কথিত সন্ত্রাসবাদের অভিযোগে যুক্তরাষ্ট্রের তালিকাভুক্ত করায় উদ্বেগ জানিয়েছে তুরস্ক সরকার। 

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে ২ ফেব্রুয়ারি (শুক্রবার) আনুষ্ঠানিকভাবে এ উদ্বেগ প্রকাশ করা হয়। 

মন্ত্রণালয়ের মুখপাত্র হামি আকসয় বলেন, মার্কিন প্রশাসনের এ সিদ্ধান্তে তুরস্ক উদ্বিগ্ন। মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। 

আঙ্কারা বলছে, হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করবে।

বিবৃতিতে বলা হয়, মার্কিন প্রশাসনের এ সিদ্ধান্তে আমরা উদ্বিগ্ন যা সরেজমিন বাস্তবতাকে উপেক্ষা করেছে। এ সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যে শান্তি ও সংহতি প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করতে পারে। তবে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের কারণে হামাসকে মানবিক সহায়তা দেওয়া বন্ধ করবে না তুরস্ক। এছাড়া গাজা উপত্যকায় উন্নয়নমূলক কর্মকাণ্ড অব্যাহত থাকবে।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি আকসয় বলেন, স্পষ্টতই এটি একটি বাস্তবতা বিবর্জিত সিদ্ধান্ত। কেন না, ফিলিস্তিনের রাজনীতিতে হামাস একটি গুরুত্বপূর্ণ বাস্তবতা। এখানে সে বিষয়টি এড়িয়ে যাওয়া হয়েছে। ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার দ্বন্দ্বের ন্যায়সঙ্গত ও দীর্ঘস্থায়ী নিষ্পত্তির ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত কোনও অবদান রাখবে না।

সাহস২৪.কম/জুয়েনা/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত