মালদ্বীপের প্রধান বিচারপতি আটক

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০১৮, ১১:০৭

সাহস ডেস্ক

জরুরি অবস্থা জারির কয়েক ঘণ্টা পরই আজ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) মালদ্বীপের প্রধান বিচারপতি আব্দুল্লাহ সাঈদকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। খবর বিবিসির।

খবরে বলা হয়, প্রধান বিচারপতি আব্দুল্লাহ সাঈদের সঙ্গে আলী হামিদ নামে অপর একজন বিচারককেও গ্রেপ্তার করা হয়েছে। তবে এ দুইজন বিচারকের বিরুদ্ধে অভিযোগ সম্পর্কে কোনো বিস্তারিত বিবরণ দেওয়া হয়নি।

এর আগে সোমবার (৫ ফেব্রুয়ারি) রাত থেকে সুপ্রিম কোর্ট এলাকা ঘিরে রেখেছে পুলিশ। আদালতে যেসব বিচারপতিরা ছিলেন তারা সবাই সেখানে আটকা পড়েছেন।

অন্যদিকে মালদ্বীপে প্রায় তিন দশক ধরে ক্ষমতায় থাকা সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমকেও সোমবার (৫ ফেব্রুয়ারি) আটক করা হয়েছে।

রাজনৈতিক বন্দীদেরকে মুক্তি দেওয়ার জন্য সম্প্রতি দেশটির সুপ্রিম কোর্ট যে আদেশ দিয়েছেন সেটিকে মানতে অস্বীকৃতি জানান বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন। এরপর থেকেই এই রাজনৈতিক অস্থিরতা শুরু হয়।

এদিকে মালদ্বীপে জারি করা জরুরি অবস্থা প্রত্যাহার করার জন্য জোর দাবি জানিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র বিষয়ক সেক্রেটারি বরিস জনসন।

আর যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিল এক টুইট বার্তায় জানায়, মালদ্বীপে কী হচ্ছে সারা দুনিয়া সেদিকে খেয়াল রাখছে।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত