সিরিয়ায় রাশিয়ার ট্যাঙ্ক ধ্বংস করেছে মার্কিন ড্রোন

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৫৫

সাহস ডেস্ক

সিরিয়ায় রাশিয়ার তৈরি একটি টি-৭২ ট্যাঙ্ক ধ্বংস করেছে মার্কিন সামরিক বাহিনীর একটি ড্রোন বিমান।

১৪ ফেব্রুয়ারি (মঙ্গলবার) মার্কিন কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, ১২ ফেব্রুয়ারি (রবিবার) ট্যাঙ্কটি ধ্বংস করা হয়।

সিরিয়ার সরকারপন্থি বাহিনীর বিরুদ্ধে ‘আত্মরক্ষামূলক হামলা’ চালিয়ে ট্যাঙ্কটি ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছেন মার্কিন কর্মকর্তরা।

সিরিয়ার আল তাবিয়ায় যুক্তরাষ্ট্রের একটি এমকিউ-৯ রিপার ড্রোন ব্যবহার করে ট্যাঙ্কটিকে ধ্বংস করা হয়। এ ঘটনায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী বা তাদের সমর্থিত সিরীয় বিদ্রোহী বাহিনীর কেউ নিহত হয়নি বলে দাবি করেছেন মার্কিন কর্মকর্তারা।

মধ্যপ্রাচ্যে নিযুক্ত মার্কিন বিমান বাহিনীর শীর্ষ কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল জেফরি হারিগিয়ান এক সংবাদ সম্মেলনে এসব বর্ণনা দেন। ট্যাঙ্কটি কারা চালাচ্ছিল বলে তিনি মনে করেন, সাংবাদিকদের এমন প্রশ্নে কোনো উত্তর দেননি তিনি।

কিন্তু পরিচয় প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, এ ঘটনায় সিরীয় সরকারি বাহিনীর অন্তত দুই যোদ্ধা নিহত হন। তবে এই ঘটনাকে গুরুত্বপূর্ণ কিছু মনে করছেন না মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস।

এইসব ঘটনা থেকে সিরিয়ার তেলসমৃদ্ধ পূর্বাঞ্চলে এ ধরনের আরও সংঘর্ষের ঘটনা ঘটতে পারে আভাস পাওয়া যাচ্ছে।

এই এলাকায় ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অভিযান চালিয়ে যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দিদের জোট সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) এবং আরব বেসামরিক বাহিনী বিশাল এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে।

অপরদিকে রাশিয়া ও ইরান সমর্থিত শিয়া বেসামরিক বাহিনীগুলোর সমর্থন পাওয়া প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন, তিনি সিরিয়ার প্রতিটি ইঞ্চি পুনরুদ্ধার করতে চান।

সাহস২৪.কম/ জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত