মালদ্বীপের কাছে চীনা যুদ্ধজাহাজ

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:০৫

সাহস ডেস্ক

রাজনৈতিক সংকটে পড়া মালদ্বীপে চলছে জরুরি অবস্থা। এর মাঝে পূর্ব ভারত মহাসাগরে প্রবেশ করেছে চীনের ১১টি যুদ্ধজাহাজ। সব মিলিয়ে দ্বীপরাষ্ট্র মালদ্বীপের অবস্থা এখন আরও সংকটে।

সংবাদ মাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ওই নৌবহরে দ্রুতগামী বেশ কয়েকটি ডেস্ট্রয়ার, অন্তত একটি ফ্রিগেট, ৩০ হাজার টন ওজনের উভচর ট্রান্সপোর্ট ডক ও তিনটি সাপোর্ট ট্যাঙ্কার রয়েছে। যুদ্ধজাহাজগুলোর সঙ্গে মালদ্বীপের চলমান সংকটের কোনো যোগ আছে কিনা, তা বলা হয়নি। কি কারণে ডেস্ট্রয়ার, ফ্রিগেট ও ট্যাঙ্কারগুলো ভারত মহাসাগরে এসেছে তারও কারণ দেখানো হয়নি।

কবে ও কতদিনের জন্য এ নৌবহর মোতায়েন করা হয়েছে, তাও জানা যায়নি।

এশিয়াজুড়ে এবং এর বাইরেও ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ, যোগাযোগ বাড়াতে বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড ইনিসিয়েটিভে যুক্ত হতে মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন চুক্তি করেছে।

এরপর এ দ্বীপরাষ্ট্রটিকে ঘিরে দুই আঞ্চলিক পরাশক্তি ভারত ও চীনের পুরনো বিরোধ দৃশ্যমান হয়ে উঠেছে। মাত্র চারশ কিলোমিটার দূরের দেশ মালদ্বীপের সঙ্গে দীর্ঘদিনের রাজনৈতিক ও নিরাপত্তার বন্ধনের সূত্র ধরে ভারত চার লাখ জনসংখ্যার এ দ্বীপরাষ্ট্রে চীনের উপস্থিতি ঠেকাতে চায়।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালদ্বীপের বিরোধী দলের নেতারাও দেশটির বর্তমান সংকটে হস্তক্ষেপ করতে নয়া দিল্লির প্রতি আহ্বান জানিয়েছে।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত