অনির্দিষ্টকালের প্রেসিডেন্ট হচ্ছেন শি জিনপিং

প্রকাশ : ১১ মার্চ ২০১৮, ১৮:০৫

সাহস ডেস্ক

চীন শি জিনপিংকে অনির্দিষ্টকালে প্রেসিডেন্ট পদে রাখতে সংবিধান সংশোধন করতে যাচ্ছে। এই লক্ষ্যে সংবিধান সংশোধনের  সুপারিশ করেছে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি।

দেশটির বিশ্লেষকদের দাবি, পূর্বসূরিরা যে পাঁচ বছর মেয়াদে ক্ষমতায় থাকার ঐতিহ্য চালু করেছিলেন সেটি থেকে বেরিয়ে আসতে চাইছেন প্রেসিডেন্ট শি।

১১ মার্চ (রবিবার) বেইজিংয়ের গ্রেট হলে প্রায় ৩০০০ প্রতিনিধি সংবিধান সংশোধনে ভোট প্রদান করেন। ২ হাজার ৯৬৪ ব্যালটের  মধ্যে দুই জন প্রতিনিধি প্রস্তাবের বিপক্ষে ভোট দেন। তিন জন ভোট দেননি।

জানা যায়, ২০০৪ সালের পর এই প্রথম চীনের সংবিধান সংশোধন করা হবে। এই ঘোষণা গেল বছর ডিসেম্বরে দেওয়া হয়েছিল।  বিশ্লেষকরা তখন ধারণা করছিলেন, দুর্নীতিবিরোধী ন্যাশনাল সুপারভিশন কমিশন (এনএসসি) গঠনের জন্য সংবিধান সংশোধন করা  হবে।

চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা শিনহুয়া জানায়, প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট দু' দফার বেশি ক্ষমতায় থাকতে পারবেন না-  সংবিধানের এই ধারা বাতিলের প্রস্তাব দিয়েছে কমিউনিস্ট পার্টি। আগামী মার্চের অধিবেশনে ন্যাশনাল পিপলস কংগ্রেসে (এনপিসি)  ওই সংশোধন অনুমোদন পেতে হবে। তবে, অনুমোদন পেতে খুব একটা সমস্যা হবে না। কেননা, স্বাধীনভাবে কিছু করার ক্ষমতা  নেই পার্লামেন্টের।

সূত্র: বিবিসি

সাহস২৪.কম/জুয়েনা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত