ইউরোপে পৌঁছাতে সক্ষম উত্তর কোরিয়ার রকেট: জার্মান গোয়েন্দা

প্রকাশ : ১৯ মার্চ ২০১৮, ১২:৩১

সাহস ডেস্ক

জার্মানির একজন শীর্ষস্থানীয় গোয়েন্দা কর্মকর্তার দাবি, মধ্য ইউরোপ ও জার্মানিতে আঘাত হানতে সক্ষম এমন পরমাণু অস্ত্রবাহী রকেট উত্তর কোরিয়ার রয়েছে।

জার্মানির বিল্ড অ্যাম সনট্যাগ পত্রিকা জানিয়েছে, দেশটির ফরেন ইন্টেলিজেন্স সার্ভিস বা বিএনডি’র উপ পরিচালক ওলে দিয়েল রবিবার (১৮ মার্চ) জার্মানির পার্লামেন্ট সদস্যদের সঙ্গে এক রুদ্ধদ্বার বৈঠকে এ তথ্য জানিয়েছেন।

ওলে দিয়েল বৈঠকে তিনি দাবি করেছেন, তার গোয়েন্দা সংস্থার এ সংক্রান্ত তথ্য-উপাত্ত ‘নির্ভুল’। জার্মানির বিল্ড অ্যাম সনট্যাগ পত্রিকাকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি জানিয়েছে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে উত্তর কোরিয়ার একজন শীর্ষস্থানীয় কূটনীতিক ফিনল্যান্ডে গেছেন বলে ইয়োনহ্যাপ বার্তা সংস্থা খবর প্রকাশ করার দিনই জার্মান গোয়েন্দা সংস্থা এ তথ্য প্রকাশ করল।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সম্ভাব্য বৈঠকের ক্ষেত্র প্রস্তুত করার জন্য উত্তর কোরিয়ার কূটনীতিকরা দক্ষিণ কোরিয়ার পাশাপাশি ওয়াশিংটনের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাচ্ছেন। সুইডেন ও ফিনল্যান্ডকে ট্রাম্প ও কিমের সম্ভাব্য বৈঠকের স্থান হিসেবে বিবেচনা করা হচ্ছে।

সাহস২৪.কম/রনি/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত