সিরিয়ায় রাসায়নিক হামলায় জোরালো পদক্ষেপ নেওয়া হবে: ট্রাম্প

প্রকাশ : ১০ এপ্রিল ২০১৮, ১২:২৫

সাহস ডেস্ক

সিরিয়ার দৌমায় রাসায়নিক হামলার অভিযোগের বিষয়ে জোরালো পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পশ্চিমা নেতারাও এ ধরনের পদক্ষেপ নেওয়ার বিষয়ে বিবেচনা করছে। তবে ট্রাম্প সাংবাদিকদের বলেছেন, ‘সামরিকভাবে আমাদের অনেক বিকল্প রয়েছে।’ আর অল্প সময়ের মধ্যেই পদক্ষেপের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

মার্কিন সামরিক বাহিনীর নেতৃবর্গ ও দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে সোমবার এক বৈঠকে ট্রাম্প এ  প্রতিশ্রুতি দেন। বৈঠকে ট্রাম্প বলেন, ‘আমরা যেমন নৃশংসতা দেখছি তা চলতে দিতে পারি না। নিজেদের জগতে আমরা এমনটা হতে দিতে পারি না। বিশেষ করে যখন যুক্তরাষ্ট্রের শক্তির কারণে আমাদের সক্ষমতা আছে, আমরা এগুলো বন্ধ করতে সক্ষম।’

শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত হামলায় পূর্ব ঘৌটার বেশকিছু মানুষের নিহত হওয়ার খবর পাওয়া যায়। উদ্ধারকর্মী ও চিকিৎসকদের বরাত দিয়ে বিবিসি দৌমা শহরে ৭০ জন নিহত হওয়ার খবর দিয়েছে। বিষাক্ত রাসায়নিক গ্যাস হামলায় তারা নিহত হয়েছেন বলে অভিযোগ করে স্বেচ্ছাসেবী সংস্থা হোয়াইট হেলমেট। বেশ কয়েকটি চিকিৎসক, পর্যবেক্ষক ও একটিভিস্ট গ্রুপ ওই বিষাক্ত রাসায়নিক হামলার বিস্তারিত তথ্য প্রকাশ করে। পরে রাসায়নিক গ্যাসে আক্রান্ত হয়ে নিহতের সংখ্যা বেড়ে ৮৫তে দাঁড়িয়েছে। তবে সিরীয় সরকার ও রাশিয়া দৌমায় কোনও ধরনের রাসায়নিক হামলার কথা অস্বীকার করেছে।

যুক্তরাষ্ট্রের প্রাথমিক পর্যালোচনা এ পর্যন্ত সন্দেহাতীতভাবে নির্ধারণ করতে পারেনি হামলায় কী ধরনের ‘রাসায়নিক’ ব্যবহার করা হয়েছে, আর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকারের বাহিনীগুলোই যে এর পেছনে আছে তাও নিশ্চিতভাবে বলতে পারেনি।  এজন্য ট্রাম্প বলেছেন, এই হামলার জন্য কে দায়ী সে বিষয়ে আরও পরিষ্কার হচ্ছে যুক্তরাষ্ট্র।

এদিকে হোয়াইট হাউস জানিয়েছে, বিষয়টি নিয়ে ট্রাম্প সোমবার রাতে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গেও আলোচনা করেছেন। সে সময় দুই নেতাই বিষয়টি নিয়ে ‘কঠোর পদক্ষেপ’ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেন। আর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে বর্বর রাসায়নিক হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। এ ঘটনায় তিনি প্রেসিডেন্ট বাসার আল আসাদকে সমর্থনকারীদের দায়ী করেন। 

দৌমার হামলার জন্য যদি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দায়ী হন তাহলে কী হবে জানতে চাইলে ট্রাম্প বলেছেন, ‘তিনি হতে পারেন, হ্যাঁ, তিনি হতে পারেন। যদি তিনি করে থাকেন, তাহলে এটি খুব কঠিন হতে যাচ্ছে, খুব কঠিন।’ সোমবার সকালে যুক্তরাষ্ট্রের মন্ত্রিসভার  বৈঠকে পুতিন সম্পর্কে এমন কথা বলেছেন ট্রাম্প।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত