ক্যাস্ত্রো পরিবারের বাইরে কিউবার নতুন নেতা

প্রকাশ : ১৯ এপ্রিল ২০১৮, ১৫:৪১

সাহস ডেস্ক

কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর ‘ডান-হাত’ বলে পরিচিত মিগেল ডায়াজ-কানেলই হচ্ছেন দেশটির পরবর্তী প্রেসিডেন্ট। তাকে প্রেসিডেন্ট পদের একমাত্র প্রার্থী হিসেবে বেছে নিয়েছে দেশটির পার্লামেন্ট।

বুধবার (১৮ এপ্রিল) পার্লামেন্ট বা ন্যাশনাল অ্যাসেম্বলির নতুন নেতৃত্ব বাছাইয়ের অধিবেশনে ৫৭ বছর বয়সী এ প্রকৌশলীকে নির্বাচিত করা হয়।

বিবিসি জানিয়েছে, ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্যরা মিগেল দিয়াস-কানেলের মনোনয়ন প্রশ্নে ভোটাভুটি শেষ করলেও আনুষ্ঠানিকভাবে তাকে রাউলের স্থলাভিষিক্ত ঘোষণা করা হবে বৃহস্পতিবার। এক দশকের দায়িত্ব পালন শেষে এদিনই মিগেলের কাছে নেতৃত্বের ব্যাটন হস্তান্তর করবেন ৮৬ বছর বয়সী রাউল, যার মাধ্যমে চার দশক পর কিউবার প্রেসিডেন্ট হবেন এমন একজন, যার নামের শেষে ‘কাস্ত্রো’ নেই।

১৯৫৯ সালে বিপ্লবের মাধ্যমে যুক্তরাষ্ট্রের সমর্থনপুষ্ট স্বৈরশাসক বাতিস্তাকে উৎখাত করে ক্ষমতা নেন ফিদেল কাস্ত্রো। প্রায় পাঁচ দশক রাষ্ট্র পরিচালনা করেন তিনি। এরপর তিনি শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়লে ২০০৬ সালে দায়িত্ব পান তার ভাই রাউল। ৮৬ বছর বয়সী রাউলও দায়িত্ব থেকে সরে যাচ্ছেন বলে প্রায় ছয় দশক পর কিউবা পেতে যাচ্ছে নামের শেষে ‘কাস্ত্রো’ ছাড়া কোনো নেতা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত