সিরিয়ায় মার্কিন সামরিক খরচ দিতে হবে কাতারকে

প্রকাশ | ২৫ এপ্রিল ২০১৮, ১৪:০২

অনলাইন ডেস্ক

সিরিয়ায় মার্কিন সামরিক উপস্থিতির জন্য কাতারকে অর্থ পরিশোধ করতে হবে বলে দাবি জানিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের আল আদেল। সৌদি সরকারি সংবাদ সংস্থা এসপিএ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

আদেল আল জুবায়ের বলেছেন, দোহাকে যুক্তরাষ্ট্রের দেয়া সুরক্ষা বাতিলের আগে কাতারকে অবশ্যই সিরিয়ায় সেনা পাঠাতে হবে।-খবর আল আরাবিয়া ও ডেইলি সাবাহর। যুক্তরাষ্ট্রের সামরিকঘাঁটি না থাকলে কাতারের বর্তমান সরকার এক সপ্তাহও টিকতে পারবে না। তবে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের জবাবে কাতার এখন পর্যন্ত কিছু বলেনি।

কাতারের আল উদায়েদ বিমানঘাঁটিতে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর প্রায় ১১ হাজার সেনা রয়েছে। যাদের অধিকাংশই বিমানবাহিনীর সদস্য। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় এই সামরিকঘাঁটি দোহা থেকে ৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত। এখান থেকে মার্কিন বাহিনী সিরিয়া ও ইরাকেও হামলা চালায়।

গত বছরের জুনের শুরুতে সৌদি আরব, আমিরাত, মিসর ও বাহরাইন হঠাৎ করে সন্ত্রাসবাদের অভিযোগ তুলে কাতারের বিরুদ্ধে বাণিজ্যিক ও কূটনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে। কাতার সরকার সব অভিযোগ অস্বীকার করে বলেছে, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

 

সাহস২৪.কম/রনি