বিশ্ববিদ্যালয়ে গ্রেনেড নিক্ষেপ প্রতিযোগিতা

প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৮, ১২:২০

সাহস ডেস্ক

খেলাধূলার অনেক প্রকারভেদ আছে। হরেক রকমের খেলা আছে। তাই বলে গ্রেনেড নিক্ষেপ খেলা, তাও আবার বিশ্ববিদ্যালয়ে! হ্যা চীনের একটি বিশ্ববিদ্যালয় তাদের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় এবার অন্তর্ভুক্ত করেছে গ্রেনেড নিক্ষেপ প্রতিযোগিতা।

চীনা একটি পত্রিকার খবর অনুযায়ী উত্তরাঞ্চলীয় একটি প্রদেশের নর্থ ইউনিভার্সিটি অফ চায়না এ উদ্যোগ নিয়েছে। আগামী মাসে ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে নতুন এ খেলাটি রাখা হচ্ছে যাতে ৫০০ গ্রাম ওজনের গ্রেনেড ছুঁড়ে মারবেন প্রতিযোগীরা।

ওই বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক লি জিয়ান শি জানান, তারা লক্ষ্য করেছেন এক সময়ের জনপ্রিয় গোলক নিক্ষেপ প্রতিযোগিতার দিকে শিক্ষার্থীদের তেমন কোন আগ্রহ আর নেই। এখন গ্রেনেড ছোঁড়া প্রতিযোগিতার ঘোষণা দেয়ার পর অনেকই আগ্রহী হয়ে তার নাম নিবন্ধন করেছে। কেউ কেউ দেরীতে আসার কারণে নিজের নাম নিবন্ধন করাতে পারেনি, সেজন্য তাদের খুবই হতাশ মনে হয়েছে।

চীনা ওই পত্রিকাটি বলছে, উ জিয়াংহ্যাং নামের একজন ছাত্রের কাছ থেকেই শুরুতে আইডিয়াটি এসেছিলো। সে নিজেই চিঠি লিখে এ ধরনের নতুন কার্যক্রমের প্রস্তাব দেয়। বিভিন্ন জিনিস ছুঁড়ে মারতে পছন্দ করে সে। কিন্তু গত বছর প্রতিযোগিতায় নাম লিখিয়ে সে বুঝতে পারে যে গোলক নিক্ষেপণ খেলাটির সঙ্গে সে একদমই মানাতে পারছেনা।

কিন্তু প্রতিযোগিতায় তারা যে গ্রেনেডটি ছুঁড়বেন সেটি আসলে একটি রেপ্লিকা এবং এটি কাঠের একটি দণ্ডের সাথে সংযুক্ত থাকবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানরা এভাবে গ্রেনেড ছুঁড়ে মারতো এবং পরে সেটি চীনা সামরিক বাহিনীও চর্চা করেছে। বিশ্ববিদ্যালয় বলছে এটি শুধু দেখানোর জন্য নয়, এর মাধ্যমে ইতিহাসকে জানারও একটি সুযোগ ঘটবে শিক্ষার্থীদের জন্য।

সাহস২৪.কম/রনি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত