ইরান চুক্তি বাতিলের পরই সিরিয়ায় ইসরায়েলি হামলা

প্রকাশ : ০৯ মে ২০১৮, ১২:০৪

সাহস ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সাথে পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পরপরই দামেস্কোতে হামলা চালিয়েছে ইসরায়েল। মঙ্গলবার (৮ মে) হোয়াইট হাউসের ঘোষণার দুই ঘন্টার মধ্যে এ হামলা চালানো হয় বলে জানিয়েছে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসএএনএ। এসময় ইসরায়েল রাজধানী দামেস্কের দক্ষিণে কিসবেহে এ ক্ষেপণাস্ত্র হামলাটি চালানো হয়।

এ ব্যাপারে বার্তা সংস্থা এসএএনএ আরও জানায়, সিরিয়ার এয়ার ডিফেন্স দুটি ইসরায়েলি ক্ষেপণাস্ত্রকে গুলি করে ধ্বংস করেছে।

এদিকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমর্থক আঞ্চলিক জোটের এক কমান্ডার রয়টার্সকে জানায়, ইসরায়েলি বিমান বাহিনী কিসবেহে সেনাবাহিনীর একটি ঘাঁটিতে হামলা চালিয়েছে, তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি।

এ বিষয়ে ইসরায়েলের সামরিক বাহিনীর এক মুখপাত্র বলেন, এরকম বিদেশি প্রতিবেদনের বিষয়ে আমরা কোনো মন্তব্য করি না।

এদিকে সিরিয়ায় গত সাত বছর ধরে চলা গৃহযুদ্ধে ইরান ও তাদের সমর্থিত লেবাননের শিয়া রাজনৈতিক ও সামরিক গোষ্ঠী হিজবুল্লাহ প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সহায়তা করে আসছে। এরই ধারাবাহিকতায় নিজের সীমান্তের উত্তর দিকে লেবাননি-সিরিয়ান ফ্রন্ট তৈরি হওয়ার সম্ভাবনায় উদ্বিগ্ন ইসরায়েল। আর এ কারণেই তা বন্ধ করতে সিরিয়ায় ইরান ও হিজবুল্লাহর অবস্থানগুলোতে বার বার বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। 

এর আগে ৯ এপ্রিল সিরিয়ার একটি সামরিক ঘাঁটিতে এক হামলায় ইরানের সামরিক বাহিনীর সাত সদস্য নিহত হওয়ার ঘটনায় ইসরায়েলকে দায়ী করে প্রতিশোধ নেওয়ার ঘোষণা দেয় ইরান।

এ নিয়ে মধ্যপ্রাচ্যজুড়ে চরম উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতিতে ওই অঞ্চলজুড়ে বড় ধরনের সংঘাত শুরু হয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। 
সাহস২৪.কম/তানভীর/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত