মালয়েশিয়ায় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু

প্রকাশ : ০৯ মে ২০১৮, ১৩:০৭

সাহস ডেস্ক

মালয়েশিয়ার সংসদের ২২২ আসনের প্রতিনিধি নির্বাচনে ভোট গ্রহন শুরু হয়েছে। বুধবার (৯ মে) সকালে এ ভোট গ্রহণ শুরু হয়।

এবারের এ নির্বাচনে প্রধানমন্ত্রী নাজিব রাজাক ও দেশটির সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। প্রায় দেড় কোটি ভোটার স্থানীয় সময় সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট কেন্দ্রে উপস্থিত হয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করবে। 

প্রাক নির্বাচনি জরিপে নাজিব তার জোটের বেশি আসন পাবে বলে আভাস পাওয়া গেলেও সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা পাবে না বলে আশঙ্কা রয়েছে। বুধবার মধ্যরাতের আগেই ফলাফল ঘোষণা করার আশা করা হলেও বৃহস্পতিবার ভোর পর্যন্ত তা চলতে পারে।

এদিকে ২০১৫ সালের মাঝামাঝি সময় থেকে রাষ্ট্রীয় তহবিল আত্মসাতের অভিযোগ ওঠার পর নাজিবের পদত্যাগের দাবি জোরালো হয়ে ওঠে। গত বছর নাজিব রাজাক নির্বাচনের ডাক দেবেন বলে আশা করা হলও তা এড়িয়ে যান নাজিব। নির্বাচনের আগে কাগজপত্র জমা দিতে না পারার অভিযোগে সাময়িক নিষিদ্ধ হয়েছিলো মাহাথিরের দল। পরে ওই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

স্বাধীন জরিপকারী প্রতিষ্ঠান মার্দেকার প্রাক নির্বাচনি জরিপে দেখা যায় নাজিবের নেতৃত্বাধীন বারিসান ন্যাসিওনাল জোট একশো আসনে জয় পেতে  পারে। আর মাহাথিরের নেতৃত্বাধীন জোট পাকাতান হারাপান বা আশার জোট পেতে পারে ৮০টি আসন।

এ জরিপে বলা হয়, সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১১২ আসন কোনও জোটই পাবে না। তবে ৩৭ টি আসনে কারা জিতবে তা নিয়ে সংশয় রয়েছে।

সাহস২৪.কম/তানভীর/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত