উত্তর কোরিয়া সফরে গেলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ০৯ মে ২০১৮, ১৩:৩৬

সাহস ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের বৈঠকের আগে উত্তর কোরিয়া সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

বিবিসি জানায়, সফরে কোরীয় উপদ্বীপ থেকে পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণের বিষয়ে সংলাপের পরিকল্পনা চূড়ান্ত করতে পারবেন বলে আশা করেন পম্পেও। পাশাপাশি উত্তর কোরিয়া সঠিক কাজ করবে এবং আটক তিন মার্কিন নাগরিককে মুক্তি দেবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান হিসেবে গত মাসে করা সফরের পর পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার গেলেন পম্পেও। ২০০০ সালের পর এটাই  যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার সর্বোচ্চ পর্যায়ের যোগাযোগ।

এ ব্যাপারে পম্পেও বলেন, উত্তর কোরিয়ায় আটক তিন মার্কিনির মুক্তি একটি দারুণ ইঙ্গিত হবে। আমরা ১৭ মাস ধরে ওই তিন বন্দির মুক্তি দাবি করে আসছি।

এসময় উত্তর কোরিয়া তাদের পরমাণু উচ্চাকাঙ্ক্ষার যথেষ্ট পরিবর্তন করেছে এবং যুক্তরাষ্ট্র এমন আভাস শুনতে পাবে বলেও আশা প্রকাশ করেন পম্পেওর সঙ্গে সফরে থাকা মার্কিন পররাষ্ট্র দফতরের এক কর্মকর্তা।

এদিকে কিমের সঙ্গে আসন্ন সফর সম্পর্কে ট্রাম্প বলেন, আমরা বৈঠকের বিষয়টি ঠিক করেছি। স্থান নির্বাচন করা হয়েছে। সময় ও তারিখসহ সবকিছু নির্ধারণ করা হয়েছে। আমরা দেখবো এটা কেমন কাজ করে। তবে তা উত্তর কোরিয়, দক্ষিণ কোরিয়া ও পুরো বিশ্বের জন্য দারুণ কিছু হবে।

সাহস২৪.কম/তানভীর/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত