আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের বৈঠক

প্রকাশ : ১১ মে ২০১৮, ১০:৫৫

সাহস ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের মধ্যকার বহুল প্রতীক্ষিত আগামী জুনে সিঙ্গাপুরে হতে পারে। আগামী  ১২ জুন ওই বৈঠক অনুষ্ঠিত হবে।

টুইটারে দেওয়া এক পোস্টে ট্রাম্প নিজেই এ তথ্য জানিয়েছেন। ট্রাম্প বলেন, আমরা উভয়েই চেষ্টা করবো বিশ্ব শান্তি জন্য একটি বিশেষ মুহূর্ত তৈরি করতে।

এর আগে দুই নেতার বৈঠকের সম্ভাব্য স্থান হিসেবে দুই কোরিয়ার মধ্যবর্তী বেসামরিকীকৃত এলাকায় (ডিমিলিটারাইজড জোন) কথা সামনে আসে। হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন সম্ভাবনা নাকচ করে দিয়েছিলেন ট্রাম্প। সর্বশেষ টুইটারে বৈঠকের তারিখ ও স্থানের বিষয়টি নিশ্চিত করলেন মার্কিন প্রেসিডেন্ট।

সিএনএন-এর খবরে বলা হয়ে, নিরপেক্ষতা বিবেচনায় পিয়ংইয়ংয়ের কাছাকাছি ভেন্যু হিসেবে আগে থেকেই সিঙ্গাপুরকেই পছন্দের তালিকার শীর্ষে রেখেছেন মার্কিন কর্মকর্তারা।

বিবিসি জানিয়েছে, উত্তর কোরিয়ার কাছে আটক যুক্তরাষ্ট্রের তিন নাগরিকের মুক্তির কিছু সময় পরেই ট্রাম্প ওই বৈঠকের ঘোষণা দিলেন। মুক্তি পাওয়া তিনজনের দুইজন উত্তর কোরিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে পড়াতেন। অন্যজন ছিলেন একজন ধর্মযাজক।

বেশ কয়েকবছর ধরে ট্রাম্প এবং কিমের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। তবে দুই কোরিয়ার নেতা একসঙ্গে বসে আলোচনার করার পর থেকে চিত্র বদলাতে শুরু করেছে।

সাহস২৪.কম/রনি/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত