৫০০ নিত্যপণ্যের দাম কমিয়েছে কাতার

প্রকাশ : ২০ মে ২০১৮, ১৩:৫৪

সাহস ডেস্ক

রমজান হচ্ছে পবিত্র সিয়াম সাধনার মাস। এ রমজান মাস উপলক্ষে আমাদের দেশে বিভিন্ন ভোগ্যপণ্য সামগ্রীর দাম হু হু করে বাড়লেও কাতারে ঠিক তার বিপরীত। রমজান মাসকে সর্বোচ্চ মর্যাদার সঙ্গে পালন করতে এবং ক্রয় ক্ষমতা সাধারণ মানুষের নাগালে রাখতে ৫ শতাধিক নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম কমিয়ে সেগুলোর মূল্য তালিকা দোকানের সামনে ঝুলিয়ে দিয়েছে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়।

রোজার মূল উদ্দেশ্য মুত্তাকির গুণাবলী অর্জন করা। মুত্তাকি হচ্ছে সর্ব অবস্থায় আল্লাহর ভয় অন্তরে জাগ্রত রাখা। তাই বিষয়টিকে কঠোরভাবে মেনে চলে কাতার। রমজানে নিত্যপণ্যের দাম যেন বাড়তে না পারে সেই ব্যাপারে কঠোর নজরদারির ব্যবস্থা করে দেশটির সরকার। রমজানের এক সপ্তাহ আগে থেকেই কাতারের ছোট বড় সব নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকানের সামনে পাঁচ শতাধিক পণ্যের মূল্য তালিকা ঝুলিয়ে দেয় কাতারের বাণিজ্য মন্ত্রণালয়। এ মূল্য তালিকা বছরের অন্য সময়ের থেকে কম পাশাপাশি সেগুলো সিটি করপোরেশনের কর্মকর্তাদের দিয়ে কঠোরভাবে মনিটর করা হয়ে থাকে।

কাতারের বিভিন্ন এলাকার নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দোকানগুলো ঘুরে দেখা যায়, তারা কাতারের বাণিজ্য মন্ত্রণালয়ের দেওয়া মূল্যতেই পণ্য  বিক্রি করছেন।

কাতারের আবু হামুরে অবস্থিত সাফারি মলে কর্মরত বাংলাদেশি ক্যাশিয়ার ইমরান হাসান জানান, সারা বছর আমরা যে দামেই বিক্রি করি না কেন রমজান মাসে  প্রায় প্রত্যেকটা ভোগ্যপণ্যে আমরা বিশেষ ছাড়ের ব্যবস্থা করে থাকি। যেমন বাসমতি চালের ৫ কেজির প্যাকেট রমজানের আগে আমরা ৩৬ রিয়েলে বিক্রি  করলেও রমজানে সেটা ২৬ রিয়েলে বিক্রি করছি।

বাংলাদেশি মালিকানাধীন বিভিন্ন শপগুলোতেও রমজানের নিত্য প্রয়োজনীয় ছোলা, মুড়ি, বেসন, খেজুরসহ নানা ধরনের ফলে বিশেষ  ছাড়ের ব্যবস্থা করা হয়।

কাতারে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ী বাবুল ইসলাম ভূইয়া জানান, বছরের ১২ মাসের ১১ মাসতো আমরা ব্যবসা করেই যাচ্ছি। সেই ১১ মাসের চেয়ে রমজান মাসটা ভিন্ন। এটা বিশেষ একটা মাস।

এছাড়াও কাতারের কিছু কিছু শপিং মলে বিশেষ মূল্য ছাড়ের পাশাপাশি ক্রেতাদের আকর্ষণ করতে স্বর্ণালংকার, গোল্ড কয়েন ও নিশান পেট্রোল, বিএমডব্লিউ, মার্সিডিসের মতো দামি গাড়িও লটারির মাধ্যমে গ্রাহকদের দেওয়ার অফার দেওয়া হচ্ছে।

সাহস২৪.কম/তানভীর/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত