গাজায় ফিলিস্তিনি নৌকায় ইসরায়েলি হামলা

প্রকাশ : ২৩ মে ২০১৮, ১৩:৫৬

সাহস ডেস্ক

গাজায় পারে থাকা একটি নৌকা লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। বুধবার (২৩ মে) সকালে এ হামলা চালিয়েছে বলে জানান স্থানীয় বাসিন্দারা। তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি।

ইসরায়েলি সামরিক বাহিনী জানায়, তারা হামাসের নৌ বাহিনীর একটি সামরিক লক্ষ্যে বিমান হামলা চালিয়েছে।

এদিকে মঙ্গলবার ইসরায়েলি বাহিনী জানিয়েছিল, গাজা থেকে একদল লোক সীমান্ত বেড়া অতিক্রম করে একটি সামরিক তল্লাশি চৌকিতে আগুন দেয়। পরে ইসরায়েলি বাহিনী ট্যাংকের সাহায্যে হামাসের নজরদারি চৌকি গুড়িয়ে দেয়। এ ঘটনায়ও কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

আপরদিকে গাজার বাসিন্দারা জানান, বুধবারের বিমান হামলার পর নৌকাটিতে আগুন ধরে যায়। নৌকাটি একটি নৌবহরের সঙ্গে গাজায় পৌঁছানোর জন্য সেখানে রাখা হয়েছিল। ইসরায়েল গাজার ওপর নৌ অবরোধও আরোপ করে রেখেছে। তারা সেখানে অন্যকোনও নৌকাকেও যেতে বাধা দিয়ে আসছে।

২০০৭ সাল থেকে গাজার নিয়ন্ত্রণ নিয়েছে এক সময়ের ফিলিস্তিনি সশস্ত্র মুক্তি আন্দোলনের সংগঠন হামাস। এরপর থেকেই নিরাপত্তার অজুহাতে উপত্যকাটির ওপর অবরোধ আরোপ করে রেখেছে মিসর ও ইসরায়েল। এই অবরোধের মুখে গাজার অর্থনীতি ধসে পড়ে। উপত্যকাটি পরিণত হয় পৃথিবীর বৃহ্ত্তম উন্মুক্ত কারাগারে। সরু উপত্যকাটিতে ২০ লাখের বেশি মানুষ বাস করেন যাদের বেশিরভাগেই ফিলিস্তিনের বিভিন্ন স্থান থেকে ইসরায়েলি বাহিনীর হাতে বিতাড়িত হয়ে আসা শরণার্থী।

সাহস২৪.কম/তানভীর/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত