ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে ৪ লাখ ডলার ঘুষ!

প্রকাশ : ২৪ মে ২০১৮, ১২:৩৭

সাহস ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক আয়োজন করে দেয়ার বিনিময়ে তার আইনজীবী মাইকেল কোহেনকে গোপনে ৪ লাখ ডলার দিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কো। ওই গোপন লেনদেনের সঙ্গে জড়িত কিয়েভের কিছু সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, ওই লেনদেন ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কোর হয়ে কাজ করা মধ্যস্ততাকারীদের মাধ্যমে আয়োজন করা হয়েছিল। যদিও যুক্তরাষ্ট্রের আইনে যেমনটি প্রয়োজন, ট্রাম্পের আইনজীবী কোহেন ইউক্রেনের প্রতিনিধি হিসেবে বৈঠক আয়োজন করতে রেজিস্টার্ড (আইনসিদ্ধ) নন।

ওই লেনদেনের বিস্তারিত জানিয়েছেন পোরোশেংকো প্রশাসনের একজন উচ্চপদস্থ গোয়েন্দা কর্মকর্তা।

তিনি জানান, কোহেনকে অর্থ দেয়ার কারণ হলো, ইউক্রেনে নিবন্ধিত লবিস্ট বা ওয়াশিংটনে ইউক্রেনের দূতাবাস থেকে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পোরোশেংকোর একটি ছবি তোলা ছাড়া আর বেশি কিছুর সুযোগ পাবার আশা করা যাচ্ছিল না। কিন্তু পোরোশেংকো আরও বেশি কিছু চাচ্ছিলেন। অর্থাৎ তিনি ট্রাম্পের সঙ্গে আলোচনায় যেতে আগ্রহী ছিলেন। আর সেখানেই আসে ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেনের প্রসঙ্গ।

গত জুনে হোয়াইট হাউসে ট্রাম্প ও পোরোশেঙ্কোর মধ্যে বৈঠক হয়। ওই বৈঠক শেষে পোরোশেঙ্কো দেশে ফেরার পর ইউক্রেনে ট্রাম্পের নির্বাচনী প্রচারণার প্রাক্তন ব্যবস্থাপক পল ম্যানাফোর্টের বিরুদ্ধে দেশটির দুর্নীতি দমন সংস্থার তদন্ত বন্ধ হয়ে যায়।

ইউক্রেনের ওই জ্যেষ্ঠ গোয়েন্দা কর্মকর্তা জানান, পোরোশেঙ্কো ট্রাম্পের সঙ্গে বৈঠকের জন্য পেছনের দরজা দিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। এ কাজ দেওয়া হয়েছিল প্রাক্তন এক সহযোগীকে, যিনি একজন বিশ্বস্ত ইউক্রেনীয় এমপির সহায়তা নেন। ওই এমপি আবার নিউ ইয়র্কস্থ ইহুদি দাতব্য সংস্থা ‘চাবাদ অব পোর্ট ওয়াশিংটন’ এর সঙ্গে ব্যক্তিগতভাবে যোগাযোগ করেন। এটি শেষ পর্যন্ত ট্রাম্পের আইনজীবী ও বিশ্বস্ত কোহেনের সঙ্গে আলোচনায় গড়ায় এবং তাকে ৪ লাখ ডলার দেওয়া হয়।

উল্লেখ্য, মাইকেল কোহেন একজন ইহুদি। তবে প্রেসিডেন্ট ট্রাম্প এই লেনদেনের ব্যাপারে জানতেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।


সাহস২৪.কম/রনি/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত