রাজনৈতিক নিয়োগপ্রাপ্তদের চাকরিচ্যুত করা হবে: মাহাথির

প্রকাশ : ২৪ মে ২০১৮, ১৭:৪২

সাহস ডেস্ক

মালয়েশিয়ায় রাজনৈতিক বিবেচনায় নিয়োগপ্রাপ্ত প্রায় ১৭ হাজার সরকারি আমলা কর্মচারীর চাকরিচ্যুত করবেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।  এছাড়াও সদ্য গঠিত মন্ত্রিসভার মন্ত্রীদের বেতন ১০ শতাংশ কমাবেন। পাশাপাশি নাজিব রাজাক সরকারের নেওয়া কিছু প্রকল্প বাতিল বা পুনর্বিবেচনা করবেন তিনি। বুধবার (২৩ মে) বাণিজ্যিক রাজধানী পুত্রজায়ায় প্রথম মন্ত্রিসভা বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।

এসময় তিনি সরকারের ব্যয় ও বৈদেশিক ঋণের বোঝা কমানোর লক্ষ্যে এসব পদক্ষেপ নিবেন বলে জানান।

মাহাথির মোহাম্মদ বলেন, আগের সরকারের আমলে রাজনৈতিক বিবেচনায় নিয়োগ পাওয়া ১৭ হাজার আমলা কর্মচারীকে ছাঁটাই করা হবে। সরকারি জনশক্তিতে চুক্তিভিক্তিক কর্মচারীর সংখ্যা অতিরিক্ত হয়ে গেছে। তবে সরকারি গাড়িচালকদের মতো কর্মচারীদের ছাড় দেওয়া হবে। যাদের ছাঁটাই করা হবে তাদের একটি অংশকে যোগ্যতা অনুযায়ী অন্য কাজে নিযুক্ত করা হবে।

মাহাথির আরও বলেন, মন্ত্রিসভার মন্ত্রীদের বেতন এখন থেকে ১০ শতাংশ কমিয়ে দেওয়া হবে। আমরা দেশের আর্থিক সমস্যাকে গুরুত্ব দিয়ে দেখছি। এ পদক্ষেপে তা প্রমাণিত হবে।

মালয়েশিয়ার পার্লামেন্টের ওয়েবসাইট মতে, বেতন কমানোর আগে দেশটির প্রধানমন্ত্রীর বেতন ছিল ২২ হাজার ৮২৭ রিংগিত, উপ প্রধানমন্ত্রীর ১৮ হাজার ১৬৮ রিংগিত, মন্ত্রীদের ১৪ হাজার ৯০৭ রিংগিত ও উপ মন্ত্রীদের ১০ হাজার ৮৪৮ রিংগিত।

সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের বেতন কমানো প্রসঙ্গে তিনি বলেন, ১৯৮১ সালে আমাকে যখন প্রথম প্রধানমন্ত্রী করা হয় তখন প্রথমেই আমি মন্ত্রী আর সরকারের সিনিয়র কর্মকর্তাদের বেতন কর্তন করেছিলাম।

এসময় মাহাথির জানান, মালয়েশিয়া বর্তমানে ১ ট্রিলিয়ন বা ১ লাখ কোটি রিংগিত (২৫ হাজার ১৬৭ কোটি ডলার) বৈদেশিক ঋণের জালে আটকে রয়েছে। এ ঋণ দেশটির মোট জিডিপির ৬৫ শতাংশের সমান। পাহাড় পরিমাণ এ ঋণের জন্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক দায়ী। দেশের অর্থ ব্যবস্থাটি এমনভাবে অপব্যবহার করেছেন রাজাক এখন আমাদের ঋণের পরিমাণ ১ ট্রিলিয়ন রিংগিতে দাঁড়িয়েছে। এটি আমাদের জন্য এখন বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে।

আমাদের আগে কখনও এই ধরণের সমস্যা মোকাবেলা করতে হয়নি। আগে আমরা ৩০০ বিলিয়ন রিংগিতের বেশি ঋণের মুখোমুখি হইনি।

সাহস২৪.কম/তানভীর/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত