সৌদিসহ চার দেশের পণ্য নিষিদ্ধ করলো কাতার

প্রকাশ : ২৭ মে ২০১৮, ১২:১৩

সাহস ডেস্ক

সৌদি আরবের নেতৃত্বে কাতারের উপর অবরোধ আরোপকারী চার আরব দেশ থেকে এবার পণ্য আমদানি নিষিদ্ধ করেছে দোহা।  এমনকি এসব দেশের পণ্য বিক্রিতেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। শনিবার (২৬ মে) কাতার কর্তৃপক্ষ আরব দেশগুলোর পণ্যের ওপর এসব নিষেধাজ্ঞা আরোপ করে বলে জানায় ফরাসি বার্তা সংস্থা এএফপি।

এর আগে ২০১৭ সালের ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর কাতারের সাথে তাদের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এতে কাতার জল, স্থল ও আকাশপথে অবরুদ্ধ হয়ে পড়ে। সে সময় দোহার বিরুদ্ধে সন্ত্রাসবাদে সহযোগিতার অভিযোগ আনা হয়েছিলো। যদিও এ অভিযোগ অস্বীকার করে আসছে কাতার।

দোহা কর্তৃপক্ষের অভিযোগ করে, কাতারের সরকার পরিবর্তনের জন্য আরব দেশগুলো এমন পদক্ষেপ নিয়েছে।

এদিকে শনিবার কাতারের অর্থ মন্ত্রণালয় সৌদি নেতৃত্বাধীন ওই চার দেশের বিরুদ্ধে পাল্টা অবরোধ আরোপ করে। এসব দেশের পণ্য সরিয়ে নিতে দোকানদারদের নির্দেশ দেওয়া হয়। এমনকি নির্দেশ সঠিকভাবে পালন করছে কিনা তা তদারকি করতে পরিদর্শকরা দোকান পরিদর্শণ করবেন বলেও মন্ত্রণালয় থেকে জানানো হয়।

এর আগে গত বছর সৌদি নেতৃত্বাধীন দেশগুলো নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য কাতারকে কয়েকটি শর্ত বেঁধে দিয়েছিলো। এসব শর্তের মধ্যে ছিলো আল জাজিরা নিউজ চ্যানেল বন্ধ করে দেওয়া, কাতারের মাটি থেকে তুর্কি সেনা বহিষ্কার, ইরানের সাথে সম্পর্ক কমিয়ে আনা এবং মিসরের মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা। কিন্তু কাতার এসব দাবির কাছে নতি স্বীকার না করে বরং আরব দেশগুলো কাতারের সার্বভৌমত্বের ওপর আঘাত হেনেছে বলে অভিযোগ করে।

সাহস২৪.কম/তানভীর/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত