ভারত-মিয়ানমার বৈঠকে রোহিঙ্গা প্রসঙ্গ

প্রকাশ : ০৯ জুন ২০১৮, ১৬:৩৯

সাহস ডেস্ক

রোহিঙ্গা ইস্যুতে ভারত ও মিয়ানমারের মধ্যে আলোচনার খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া। ওই ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দুই দেশের মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ের ১৭তম দ্বিপাক্ষীক বৈঠকে অন্যান্য ইস্যুর সঙ্গে রোহিঙ্গা প্রসঙ্গ আলোচ্য ছিল। টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় পররাষ্ট্র সচিব বিজয় গোখলে আর মিয়ানমারের পররাষ্ট্র সচিব উ মিন্ট থু বৈঠকে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করেন।

গত বছর আগস্টে নিরাপত্তা চেকপোস্টে সন্ত্রাসী হামলার পর রোহিঙ্গাদের ওপর হত্যা-ধর্ষণ-ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়ার মতো মানবতাবিরোধী অপরাধে লিপ্ত হয় মিয়ানমারের সেনাবাহিনী। ঘটনাকে জাতিগত নিধন ও মানবতাবিরোধী অপরাধ আখ্যা দেয় আন্তর্জাতিক সম্প্রদায়ের একটা বড় অংশ। তবে এই ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে শক্ত অবস্থান নিতে দেখা যায়নি ভারতকে। সহিংসতা বন্ধের কথা বললেও রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে তারা মিয়ানমারের ওপর তেমন কোনও চাপ সৃষ্টি করার চেষ্টা করেনি। ঢাকা-নেপিদো উভয়ের সঙ্গেই ভালো সম্পর্ক রক্ষার চেষ্টা করে যেতে দেখা গেছে দিল্লিকে। 

শনিবার পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকের পর দেওয়া ভারত সরকারের দেওয়া বিবৃতি থেকে জানা গেছে, ওই বৈঠকে তারা উচ্চ পর্যায়ের সফর, নিরাপত্তা ও প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়, সীমান্ত সংশ্লিষ্ট সমস্যা, ব্যবসা বাণিজ্য, সহযোগিতামূলক সম্পর্ক গড়ে তোলা, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এবং দূতাবাসের কার্যক্রম সংক্রান্ত বিষয়ে আলোচনা করেন। বিবৃতির ভাষ্য, ‘তারা স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন।’ এসব বিষয়ের  মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন একটি।

রোহিঙ্গা বিতাড়নকে সম্ভাব্য মানবতাবিরোধী অপরাধ বিবেচনা করে মিয়ানমারের বিচার শুরু করা যায় কিনা; গত মাসের দ্বিতীয় সপ্তাহে  (৯ এপ্রিল) সে ব্যাপারে নির্দেশনা চেয়ে আইসিসি-তে আবেদন করেন এর কৌঁসুলি ফাতাও বেনসুউদা। গত ৩০ মে তারিখে মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে সংঘটিত মানবতাবিরোধী অপরাধকে বিচারের আওতায় নিতে আজ আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) আবেদন জানায় রোহিঙ্গাদের পক্ষের আইনজীবীরা। আইসিসির তৎপরতা জোরালো হওয়ার পর থেকেই মিয়ানমারের পূর্ববর্তী অবস্থান বদলাতে শুরু করে একটু একটু করে। মে মাসে রোহিঙ্গা নিধনের ঘটনায় আন্তর্জাতিক তদন্ত কমিশন গঠনের ঘোষণা আসে। ২ জুন প্রথমবারের মতো তারা সব রোহিঙ্গাকে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দেয়। শুক্রবার সেনাবাহিনীর সঙ্গে রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চির বৈঠকের খবর প্রকাশিত হয়। সেই ধারাবাহিকতায় শনিবার ভারত-মিয়ানমার দ্বিপাক্ষিক বৈঠকের খবর জানা গেল। ’
সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত