জাপানের শক্তিশালী ভূমিকম্পে শিশুসহ নিহত ৪

প্রকাশ | ১৮ জুন ২০১৮, ১৩:০৫

অনলাইন ডেস্ক

জাপানে শক্তিশালী ভূমিকম্পে ৯ বছর বয়সী এক শিশুসহ অন্তত চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছে প্রায় ৪০ জন মানুষ। ভূমিকম্পে সেখানকার পারমাণবিক চুল্লিগুলি পরীক্ষা করে দেখার পর কোনও ক্ষতির আলামত পাওয়া যায়নি। 

আজ সোমবার (১৮ জুন) স্থানীয় সময় সকাল ৮টার দিকে হওয়া এ ভূমিকম্পে জাপানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ওসাকার কাছাকাছি শিগা, কিয়েতো ও নারা অঞ্চলও কেঁপে ওঠে। 

জাপানের আবহাওয়া দফতর জানিয়েছে ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ১ জানালেও মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা কম্পনের মাত্রা ৬-এর নিচে ছিল।

পুলিশের উদ্ধৃতি দিয়ে স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, ভূমিকম্পের সময় তাকাৎসুকির একটি সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রে ৯ বছর বয়সী এক শিশুর ওপর দেয়ালধসে পড়লে তাৎক্ষণিকভাবে তার মৃত্যু হয়।

জাপানের আবহাওয়া সংস্থা জানায়, সোমবার সকালে ওসাকা শহরের উত্তর-পূর্বাঞ্চলে শক্তিশালী এ ভূমিকম্প আঘাত হানে। রিকটার স্কেলে এর মাত্রা ছিল ৬.১। গভীরতা ছিল ১৩ কিলোমিটার। 

ওসাকা’র দুর্যোগ ব্যবস্থাপনার বিভাগ জানায়, শহরে দু’জন লোককে মৃত অবস্থায় পাওয়া গেছে। এছাড়া ইবাড়াকি শহরের কর্মকর্তারা সেখানে এক জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। ফায়ার সার্ভিস ও দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানায়, ওসাকা, হুগো ও কিয়োটো শহরে ৪০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন। অনেকেই নিখোঁজ থাকায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও শঙ্কা উদ্ধার তৎপরতা চালিয়ে যাওয়া বাহিনীগুলোর।

এক সংবাদ সম্মেলনে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ক্ষতিগ্রস্ত এলাকার বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

তিনি বলেন, ভূমিকম্প-পরবর্তী সব ধরনের প্রস্তুতি নিতে নিদের্শ দেওয়া হয়েছে। সরকার জনগণের প্রাণের নিরাপত্তাকে বেশি গুরুত্ব দিচ্ছে।
সাহস২৪.কম/মশিউর