ইবি-৫ বিনিয়োগ ভিসা বাতিল বা সংস্কারের আহবান ট্রাম্প প্রশাসনের

প্রকাশ : ২৪ জুন ২০১৮, ১৫:৪৬

সাহস ডেস্ক

মার্কিন কংগ্রেসের প্রতি ইবি-৫ বিনিয়োগ ভিসা কর্মসূচি বাতিল বা সংস্কারের আহবান জানিয়েছে ট্রাম্প প্রশাসন। আমেরিকায় অবস্থানরত বিদেশী নাগরিকদের বিরুদ্ধে জালিয়াতি ও অপব্যবহারের অভিযোগ বৃদ্ধির খবর বের হওয়ার পর এমন আহবান জানিয়েছে ট্রাম্প প্রশাসন। খবর এনডিটিভি’র।

খবরে বলা হয়, ইবি-৫ ‘ইমিগ্র্যান্ট ইনভেস্টর ভিসা প্রোগ্রাম’ অনুযায়ী, বিদেশি বিনিয়োগকারীরা যুক্তরাষ্ট্রের কোনও অনুন্নত এলাকায় ব্যবসা খাতে দশ লক্ষ ডলার বিনিয়োগ করলে তার বিনিময়ে আমেরিকায় বৈধভাবে বসবাসের সুযোগ বা গ্রিন কার্ড পেতে পারেন।

তবে শর্ত হচ্ছে, এই বিনিয়োগের ফলে অন্তত দশ জন নাগরিকের কর্মসংস্থান পূরণ হতে হবে। কিন্তু, ইবি-৫ ভিসার হাত ধরে আমেরিকায় ঢুকেছেন এমন অনেক বিদেশি নাগরিকের বিরুদ্ধেই আর্থিক দুর্নীতির অভিযোগ উঠেছে গত কয়েক বছরে। ফলে মার্কিন কংগ্রেসের কাছে এই ভিসা নীতি বদল বা বাতিলের দাবি তোলা হয়েছে।

এদিকে, শীর্ষ মার্কিন আইনজীবীরাও, এই ভিসার বিরোধীতা করছেন। তাদেরও দাবি , এই ভিসা ব্যবহার করে জালিয়াতি করার ঘটনা বৃদ্ধি পাচ্ছে।

মার্কিন নাগরিকত্ব ও অভিবাসন সেবার পরিচালক এল ফ্রান্সিস সিসনা কংগ্রেসের এক অধিবেশনে আইনপ্রণেতাদের উদ্দেশ্যে বলেন, মার্কিন বিনিয়োগকারী, ব্যবসায়ী ও সম্প্রদায়কে জালিয়াতি, নির্যাতন ও অব্যবস্থাপনা থেকে রক্ষা করতে ইবি-৫ আঞ্চলিক কেন্দ্রীয় কর্মসূচিটির ব্যাপকভাবে সংস্কার প্রয়োজন। আগামী ৩০শে সেপ্টেম্বর এর মেয়াদ শেষ হতে যাচ্ছে।

সিসনা আরো বলেন, জাতীয় নিরাপত্তা রক্ষার স্বার্থে এই ভিসার সংস্কার করা খুবই গুরুত্বপূর্ণ। কেননা এই ভিসা ব্যবহার করে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা বিদেশি নাগরিকেরা জালিয়াতি বা আমাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির জন্য বিনিয়োগ করতে পারে।

বিনিয়োগ ভিসার কোটায় প্রতি বছর ১০ হাজার ব্যক্তিকে গ্রিনকার্ড দেয় আমেরিকা। প্রতি দেশের জন্য বরাদ্দ ভিসা হচ্ছে সর্বোচ্চ ৭ শতাংশ। চীন ও ভিয়েতনামের পরে এই ভিসার আবেদনকারীদের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে ভারত। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত